বৃহস্পতিবার, ১ অক্টোবর ২০২০ | ১৬ আশ্বিন ১৪২৭

Select your Top Menu from wp menus

জামিন নিয়ে নিম্ন আদালতকে হাইকোর্টের ৪ নির্দেশনা

এসবিনিউজ ডেস্ক: কোনো মামলায় উচ্চ আদালত থেকে জামিন পাওয়া আসামিদের জামিন বাতিল করা না করা নিয়ে অধস্তন আদালতকে চার দফা নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মো. হাবিবুল গণি ও বিচারপতি মো. বদরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এক রায়ে এ নির্দেশনা দিয়েছেন। মো: ইব্রাহিম বনাম রাষ্ট্র মামলায় এ নির্দেশনা দেন যা আজ ১০ সেপ্টেম্বর বৃহস্পতিবার সুপ্রিমকোর্টের ওয়েব সাইটে ৫ পৃষ্ঠার দেয়া নির্দেশনা প্রকাশ করা হয়েছে।
৪ দফা নির্দেশনা হলো- ১. হাইকোর্ট ডিভিশন থেকে কোনো আসামি যদি নির্দিষ্ট সময়ের জন্য জামিনে মুক্তি পান, তবে অধস্তন আদালত জামিনের সুস্পষ্ট অপব্যবহার ছাড়া সেই জামিন বাতিল করতে পারবেন না। ২. নির্দিষ্ট সময়ের জন্য জামিনে মুক্তি পাওয়া ব্যক্তি যদি অধস্তন আদালতে নিয়মিত হাজিরা দেয়, শুধুমাত্র হাইকোর্টের জামিনের এক্সেটেনশন অর্ডার না থাকার কারণে অধস্তন আদালত জামিন বাতিল করে জেলহাজতে পাঠাতে পারবেন না। ৩. নির্দিষ্ট সময়ে জামিন পাওয়ার পর যদি সেই সময় পার হয়ে যায় তবে হাইকোর্টে আসামি যেই রুল বা আপিলে জামিন পেয়েছেন সেই রুল বা আপিল নিষ্পত্তি পর্যন্ত অপেক্ষা করতে হবে।
৪. অধস্তন আদালত হাইকোর্টের দেয়া জামিন কোনো অবস্থাতেই হাইকোর্ট যেই রুলে বা আপিলে জামিন দিয়েছেন তা খারিজ না হওয়া পর্যন্ত বাতিল করতে পারবেন না, তবে যদি হাইকোর্ট কোন শর্তসাপেক্ষে জামিন দেন সেই শর্ত ভঙ্গ করলে জামিন বাতিল করা যাবে।

Related posts