জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূত হতে যাচ্ছেন হিলারি ক্লিনটন!

এসবিনিউজ ডেস্ক: সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে জাতিসংঘের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী প্রার্থী জো বাইডেন। এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।
ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূত কে হচ্ছেন তা নিয়ে সম্প্রতি একটি বৈঠক করেন বাইডেন। সেখানেই ওই পদের জন্য হিলারির নাম প্রস্তাব দেওয়া হয়।
জাতিসংঘে হিলারির নিয়োগ একটি বড়ো ধরনের বিতর্ক তৈরি করতে পারে। ২০১৬ সালের মার্কিন নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন হিলারি ক্লিনটন। সেইবার রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কাছে পরাজিত হন হিলারি। তখন হিলারি দাবি করেন যে রাশিয়া নির্বাচনে হস্তক্ষেপের কারণে পরাজিত হয়েছেন তিনি। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী থাকাকালীন পররাষ্ট্র নীতি এবং রাষ্ট্রীয় কাজে ব্যক্তিগত ইমেইল ব্যবহার করা নিয়ে বিতর্কিত ছিলেন হিলারি।
এছাড়া ২০১১ সালে লিবিয়ার নেতা মুয়াম্মির গাদ্দাফিকে বিচার বহির্ভূতভাবে হত্যা করার বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে উচ্ছাস প্রকাশ করে হিলারি বলেছিলেন, আমরা এসেছি, দেখেছি , সে মারা গেছেন। তখন এই প্রতিক্রিয়া নিয়েও সমালোচিত হন হিলারি।
গত ৩ নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হয়। বাংলাদেশ সময় গত শনিবার রাতে পেনসিলভেনিয়া রাজ্যে জয়ের মাধ্যমে ২৭০ ইলেক্টোরাল ভোটের ম্যাজিক ফিগার পার করেন বাইডেন । আর এর মাধ্যমেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তার জয় নিশ্চিত হয়। নির্বাচনের জয় নিশ্চিত হওয়ার পর ইতিমধ্যেই প্রশাসন গুছানোর কাজ শুরু করে দিয়েছেন বাইডেন। এদিকে নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে আইনি লড়াইয়ের ঘোষণা দিয়েছেন ট্রাম্প। ফলে যুক্তরাষ্ট্রের পরিস্থিতি এখনো চাপা উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্যেই আছে।

Related posts