রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২ ❙ ১০ আশ্বিন ১৪২৯

জলবায়ু পরিবর্তন বন্ধ না হলে ক্ষয়ক্ষতির মাত্রা বাড়তে থাকবে: পরিবেশমন্ত্রী

এসবিনিউজ ডেস্ক: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, ক্রমবর্ধমান অভিযোজন চাহিদা সমাধানের পাশাপাশি ক্রমবর্ধমান বৈশ্বিক নির্গমণ হ্রাসের তাগিদ দিয়ে যেতে হবে। জলবায়ু পরিবর্তন বন্ধ না হলে ক্ষয়ক্ষতির মাত্রা বাড়তে থাকবে।  

বুধবার সেনেগালের রাজধানী ডাকারে অনুষ্ঠিত এলডিসি মন্ত্রী পর্যায়ের বৈঠকে তিনি এ কথা বলেন। বৈঠকে সেনেগালের মন্ত্রীসহ এলডিসি দেশগুলোর মন্ত্রী ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, ‘আমাদের জরুরিভাবে প্রশমনের উচ্চাকাক্সক্ষা এবং বাস্তবায়নের মাত্রা বাড়াতে হবে। এটা ছাড়া আমরা কখনই ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার লক্ষ্য অর্জন করতে পারব না।  এই লক্ষ্যে ২০৩০ সালের মধ্যে বিশ্বব্যাপী নির্গমন ২০১০ সালের তুলনায় ৪৫ শতাংশ কমাতে হবে।’

শাহাব উদ্দিন বলেন, জলবায়ু প্রশমন ও অভিযোজনের মধ্যে ভারসাম্যের জন্য উন্নত দেশগুলোকে অবশ্যই প্রতিবছর ১০০ বিলিয়ন মার্কিন ডলার প্রদান করতে হবে। 

তিনি বলেন, অভিযোজন অর্থের পরিমাণ দ্বিগুণ করা হলে দুর্বল দেশগুলির অভিযোজন চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে। 

মন্ত্রী বলেন, অনেক স্বল্পোন্নত দেশ তাদের জাতীয় জলবায়ু অভিযোজন পরিকল্পনা প্রস্তুত করেছে অথবা প্রক্রিয়াধীন রয়েছে। এখন এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য জরুরি ভিত্তিতে তহবিল প্রয়োজন।

তিনি বলেন, উন্নত দেশগুলোকে অবশ্যই বিশ্বব্যাপী প্রশমন প্রচেষ্টায় নেতৃত্ব দিতে হবে এবং উন্নত দেশগুলো বিশেষ করে জি-২০ দেশগুলোকেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

Related posts