রবিবার, ১২ জুলাই ২০২০ | ২৭ আষাঢ় ১৪২৭

Select your Top Menu from wp menus

জলবায়ু পরিবর্তন: দক্ষিণ-পশ্চিমাঞ্চল বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে

স্টাফ রিপোর্টার: খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, জলবায়ু পরিবর্তনজনিত প্রতিকুলতায় ক্ষতিগ্রস্থদের সহায়তাকল্পে বর্তমান সরকার আন্তরিকতার সাথে কাজ করছে। প্রধানমন্ত্রী শহরের পাশাপাশি গ্রামগুলিকে উন্নত করার লক্ষ্যে গ্রামকে শহরে রূপান্তরের পরিকল্পনা গ্রহণ করেছেন। এ কর্মসূচী বাস্তবায়িত হলে সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলা সম্ভব হবে। তিনি বলেন জলবায়ু পরিবর্তনজনিত বিপর্যয়ের কারণে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল সবচেয়ে ক্ষতিগ্রস্থ হচ্ছে। সে কারণে এ অঞ্চলের উন্নয়নে অগ্রাধিকার ভিত্তিক প্রকল্প গ্রহণ করা দরকার।
সিটি মেয়র মঙ্গলবার (১৪ মে) নগর ভবনের জিআইজেড মিলনায়তনে আয়োজিত ‘‘স্টেকহোল্ডার মতবিনিময় ও বার্তা তৈরী’’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। ‘আরবান ম্যানেজমেন্ট অব মাইগ্রেশন এন্ড লাইভলিহুড (ইউএমএমএল)’ প্রকল্পের আওতায় জার্মান ডেভেলপমেন্ট কোঅপারেশন (জিআইজেড)-বাংলাদেশ এ কর্মশালার আয়োজন করে।
কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম সচিব) পলাশ কান্তি বালা’র সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় অন্যান্যের মধ্যে কেসিসি’র কাউন্সিলর মো: মনিরুজ্জামান, শেখ মোসারাফ হোসেন, মোঃ ডালিম হাওলাদার, মো: আরিফ হোসেন মিঠু, সংরক্ষিত আসনের কাউন্সিলর পারভীন আক্তার, লুৎফুন নেছা লুৎফা, সচিব মো: আজমুল হক, খুলনা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো: সাহেব আলী, সমাজসেবা অধিদপ্তর-খুলনার উপপরিচালক খান মোহাতার হোসেন প্রমুখ বক্তৃতা করেন। স্বাগত বক্ততৃা করেন চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার।
খুলনা মহানগরে জলবায়ু পরিবর্তনের প্রভাব, জলবায়ুজিনত উদ্বাস্তু, জলবায়ু সহিষ্ণু নগর ও টেকসই জীবীকার বিষয় উপস্থাপন করেন বাংলাদেশ সেন্টার ফর এ্যাডভান্সেড স্টাডিসের ফেলো ডা. দ্বিজেন মল্লিক এবং প্রকল্পের কার্যক্রম তুলে ধরেন ইউএমএমএল প্রজেক্টের কোঅর্ডিনেটর আতিয়ার রহমান। কর্মশালায় খুলনা মহানগরে জলবায়ুজনিত সমস্যা মোকাবেলায় সরকারি ও বেসরকারি পর্যায়ে বিপন্ন জনগোষ্ঠীর বাসস্থান ও জীবনযাত্রার মানোন্নয়নে করণীয় বিষয়ে বার্তা তৈরীর অনুশীলন করা হয়। সরকারি, বেসরকারি বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণ কর্মশালায় উপস্থিত ছিলেন।
এর আগে সকাল ৯টায় সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক নগরীর ৮নং ওয়ার্ড কার্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দরিদ্র পরিবারের সদস্যদের মাঝে শিক্ষা সহায়তা ও ক্ষুদ্র ব্যবসা পরিচালনার লক্ষ্যে আর্থিক অনুদানের চেক বিতরণ করেন। কেসিসি’র তত্ত্বাবধানে পরিচালিত ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় ৭, ৮ ও ১০ নং ওয়ার্ড এলাকার প্রকল্পের সুবিধাভোগীদের মাঝে এ অনুদান প্রদান করা হয়। সিটি মেয়র শিক্ষা সহায়তা বাবদ ৩’শ ৩৯ জন শিক্ষার্থীর মাঝে ১৯ লাখ ৫৪ হাজার ৮’শ ৯০ টাকা, ক্ষুদ্র ব্যবসা পরিচালনার জন্য ২’শ ৪৪ জনকে ১৮ লাখ ৭৮ হাজার ৮’শ এবং ১’শ ৭ জন শিক্ষানবীসের মাঝে ৯ লাখ ৯২ হাজার ২’শ ৫০ টাকা বিতরণ করেন। কেসিসি’র কাউন্সিলর মো: সুলতান মাহমুদ পিন্টু, মো: ডালিম হাওলদার, প্রকল্পের টাউন ম্যানেজার মো: মোস্তফা সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Related posts