সোমবার, ৮ মার্চ ২০২১ | ২৩ ফাল্গুন ১৪২৭

Select your Top Menu from wp menus

`‌‌জলবায়ু উদ্বাস্তুদের জন্য সহযোগিতা কামনা’

স্টাফ রিপোর্টার: জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি’র (ইউএনডিপি) একটি প্রতিনিধি দল মঙ্গলবার (২৯ ডিসেম্বর) নগর ভবনে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক-এর সাথে মতবিনিময় সভায় মিলিত হন। কেসিসি’র তত্ত্বাবধানে পরিচালিত ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন (এলআইইউপিসি)’ শীর্ষক প্রকল্পের কার্যক্রম পরিদর্শনের লক্ষ্যে প্রতিনিধি দলটি খুলনা সফর করছে। সিটি মেয়র আগত অতিথিদের ফুল ও ক্রেস্ট দিয়ে অভিনন্দন জানান।
জাতীয় নগর দারিদ্র হ্রাসকরণ কর্মসূচির আওতায় স্থানীয় সরকার বিভাগের ব্যবস্থাপনায় এবং যুক্তরাজ্যের ফরেন, কমনওয়েলথ এন্ড ডেভেলপমেন্ট অফিসের (এফসিডিও) অর্থায়নে ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) কারিগরি সহযোগিতায় প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে খুলনা মহানগরীতে প্রকল্পের কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।
মতবিনিময়কালে সিটি মেয়র আগত প্রতিনিধি দলকে স্বাগত জানিয়ে বলেন, এলআইইউপিসি প্রকল্পটি খুলনা মহানগরীতে বসবাসরত প্রান্তিক জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। সিটি মেয়র জলবায়ু পরিবর্তনজনিত বিরূপ প্রভাবের বিষয় তুলে ধরে বলেন, উপকূলীয় অঞ্চলের ক্ষতিগ্রস্থ মানুষ প্রতিনিয়ত শহরমুখী হচ্ছে। ফলে শহরে প্রান্তিক জনগোষ্ঠীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। জলবায়ু উদ্বাস্তু এ সকল জনগোষ্ঠীর জন্য তিনি ইউএনডিপি’র সহযোগিতা কামনা করেন এবং এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে আগামী ২০৩০ সাল পর্যন্ত নতুন প্রকল্প গ্রহণের অনুরোধ জানান।
প্রতিনিধি দলের সদস্যগণ ইউএনডিপি’র অংশীদার হিসেবে সিটি কর্পোরেশনের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন এবং প্রকল্পের কার্যক্রম অব্যাহত রাখার বিষয়ে তাদের সমর্থন রয়েছে বলে সিটি মেয়রকে অবহিত করেন।
ইউএনডিপি’র ডেপুটি রেসিডেন্স রিপ্রেজেন্টেটিভ মিজ ভেন নুয়েন, এসিসট্যান্ট রেসিডেন্স রিপ্রেজেন্টেটিভ মো: খুরশেদ আলম, প্রজেক্ট ম্যানেজার ইউগেস প্রাধানাং, সিটি লিয়াজো কো-অর্ডিনেটর এস এম মাসুম, কেসিসি’র চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার ও প্রকল্পের টাউন ম্যানেজার মোহাম্মদ মোস্তফা মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

Related posts