মঙ্গলবার, ১৮ মে ২০২১ | ৪ জ্যৈষ্ঠ ১৪২৮

Select your Top Menu from wp menus

চীনের বিরুদ্ধে তিন পরাশক্তির নিষেধাজ্ঞা

এসবিনিউজ ডেস্ক: চীনের উইঘুর মুসলমানদের বিরুদ্ধে ‘গুরুতর মানবাধিকার লঙ্ঘন’ করার জন্য চীনের বিরুদ্ধে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং কানাডা। সোমবার ২২ মার্চ এক বিবৃতির মাধ্যমে এ নিষেধাজ্ঞা জারি করা হয়।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক যৌথ বিবৃতিতে বলা হয়, জিনজিয়াং অঞ্চলে উইঘুর মুসলিমদের মানবাধিকার লঙ্ঘনের জন্য বেশ কয়েকটি পশ্চিমা দেশ চীনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা ঘোষণা করেছে। যুক্তরাজ্য, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপিয়ান ইউনিয়নের এক সমন্বিত প্রয়াসের অংশ হিসেবে এ নিষেধাজ্ঞার কথা ঘোষণা করা হয়।
এক বিবৃতিতে “জিনজিয়াংয়ের উইঘুর মুসলিম এবং অন্যান্য জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু গোষ্ঠীর সদস্যদের বিরুদ্ধে চীনকে দমনমূলক আচরণ বন্ধ করার এবং নির্বিচারে আটককৃতদের মুক্তি দেওয়ার আহ্বান জানান এই তিন দেশের পররাষ্ট্রমন্ত্রীরা।
আরও এক যৌথ বিবৃতিতে বলা হয়, “আমরা চীনের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে আলোকপাত করার জন্য একসাথে অবস্থান চালিয়ে যাব। আমরা ঐক্যবদ্ধ হয়ে জিনজিয়াংয়ে ক্ষতিগ্রস্তদের ন্যায়বিচারের আহ্বান জানাচ্ছি।”
মানবাধিকার গোষ্ঠীগুলোর মতে, উত্তর-পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশের বন্দীশিবির গুলোতে লক্ষ লক্ষ উইঘুরকে আটকে রেখেছে চীন – যেখানে বন্দীদের ওপর নির্যাতন, জোরপূর্বক শ্রমিক হিসেবে কাজ করানো এবং যৌন নির্যাতনের অভিযোগ বিভিন্ন সময় প্রকাশ পেয়েছে। চীন এগুলোকে ‘সন্ত্রাস দমনের লক্ষ্যে পরিচালিত পুনঃশিক্ষণ কেন্দ্র’ হিসেবে বর্ণনা করে থাকে। এএনআই।

Related posts