সোমবার, ১৮ নভেম্বর ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

Select your Top Menu from wp menus

গঙ্গার ইলিশ থেকে পোস্ত, ৫০ পদ শেখ হাসিনার জন্য

এসবিনিউজ ডেস্ক:ইডেনে দিন-রাতের টেস্টে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমনকে স্মরণীয় করে রাখতে রাজকীয় মধ্যাহ্নভোজের আয়োজন করতে চলেছে সিএবি। শুধু হাসিনা নন, আগামী ২২ নভেম্বর ইডেনের ঐতিহাসিক ভারত-বাংলাদেশ টেস্টে আসছেন শচিন টেন্ডুলকর, রাহুল দ্রাবিড়সহ ভারতের জীবিত প্রায় সব অধিনায়ক।

খুব অল্প সময়ের জন্য ইডেনে প্রথম দিন থাকবেন প্রধানমন্ত্রী হাসিনা। কী থাকবে তাঁর মধ্যাহ্নভোজে? গঙ্গার ইলিশ, পাবদা সর্ষে, ভেটকি পাতুরি, ডাব চিংড়ি। মাছের এই পদগুলি ছাড়াও দুই বাংলার প্রথামাফিক সব রকম জনপ্রিয় পদই থাকবে অতিথি আপ্যায়নে। যার মধ্যে থাকছে শুক্তো, আলু পোস্ত, ফুলকপির রোস্ট, ছানার ডালনা-সহ অন্তত ৫০-এর বেশি পদ। ভাত, রুটি, পোলাও, পায়েস, চাটনির মতো পদগুলি তো থাকছেই। যে-সব অতিথির মাছ পছন্দ নয়, তাঁদের জন্য থাকবে মুরগি ও খাসির হরেক রকম পদ। 

এ দিনই সিএবি কর্তাদের সঙ্গে এ নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে শহরের এক পাঁচতারা হোটেলের। ফাইনাল মেনু সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে কথা বলে চূড়ান্ত হওয়ার কথা।

বাংলাদেশের প্রধানমন্ত্রীকে উপহার জন্য আন্তর্জাতিক মানের বিশেষ পোশাক প্রস্তুতকারককে দিয়ে বানানো হচ্ছে ডিজাইনার শাড়ি। সঙ্গে থাকবে শাল। এ ছাড়া বাংলার ঐতিহ্য মেনে রাজ্য সরকারের পক্ষ থেকেও দেওয়া হবে বিশ্ব বাংলার নানা উপহার। এই টেস্টকে স্মরণীয় করে রাখতে কোমর বেঁধে নেমেছেন সিএবি কর্তারা।

সৌরভ গঙ্গোপাধ্যায় বোর্ড প্রেসিডেন্ট হওয়ার পর মাত্র কয়েক দিনের মধ্যে বাংলাদেশ ও ভারতীয় টিম ম্যানেজমেন্টকে দিন-রাতের টেস্ট খেলতে রাজি করানো যদি চমক নম্বর এক হয়, দ্বিতীয় চমকটা সিএবি দিতে চাইছে ম্যাচের আয়োজনে তুমুল জাঁকজমক করে। মূল উদ্দেশ্য টেস্ট থেকে মুখ ফিরিয়ে নেওয়া দর্শককে ৫ দিনের ফর্ম্যাটে মাঠে ফেরানো। সৌরভের খুশি হওয়ার যথেষ্ট কারণ থাকছে।

তথ্য বলছে, প্রথমদিনই অনলাইনে টিকিট বিক্রির হার আশাতীত ভালো। প্রায় সব টিকিটই বিক্রি হয়ে গিয়েছে কয়েক ঘণ্টাতেই।

যে সোনার মুদ্রায় টস হবে, তার জন্য নামি গহনা প্রস্তুতকারক সংস্থা এ দিনই বরাত নিয়ে গেল। সঙ্গে অভ্যাগতদের স্মরণিকা হিসেবে দেওয়ার জন্য থাকবে রুপোর মুদ্রা। ৬০ টি বিশেষ টাইও তৈরি করা হচ্ছে ভিভিআইপি অতিথিদের জন্য।

সব মিলিয়ে বাস্তবিকই নভেম্বরের শেষে ঐতিহাসিক ঘটনার সাক্ষী থাকতে চলেছে তিলোত্তমা।
তথ্যসূত্র : এইসময়

Related posts