বুধবার, ১২ আগস্ট ২০২০ | ২৮ শ্রাবণ ১৪২৭

Select your Top Menu from wp menus

খুলনা বিভাগের ১৬টি স্পটে আয়কর মেলা

স্টাফ রিপোর্টার:  আগামী ১ নভেম্বর থেকে খুলনা বিভাগের ১০ জেলার ১৬টি স্পটে একযোগে শুরু হবে সপ্তাহব্যাপী আয়কর মেলা। এছাড়া খুলনা জেলার ডুমুরিয়া ও কুষ্টিয়ার কুমারখালিতে ভ্রাম্যমান মেলার আয়োজন করা হবে। মেলা শেষে ৮ নভেম্বর সর্বোচ্চ আয়কারদাতাদের সম্মাননা প্রদান করা হবে।

রোববার খুলনা কর ভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান খুলনা কর আপীল অঞ্চলের কর কমিশনার প্রশান্ত কুমার রায়।

তিনি আরও জানান, ২৪ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত আয়কর সপ্তাহ এবং ৩০ নভেম্বর আয়কর দিবস পালন করা হবে। একই সঙ্গে ৩০ নভেম্বর রিটার্ণ দাখিলের শেষ দিন। মেলায় আগতদের হেল্প ডেস্কের মাধ্যমে রিটার্ণ দাখিলে সহায়তা করা হবে। যে কারণে করদাতারা উৎসব মুখর পরিবেশে রিটার্ণ দাখিল করতে পারবেন।

সংবাদ সম্মেলনে কর কমিশনার মো. ইকবাল হোসেন, যুগ্ম কর কমিশনার (পরিদর্শী) গনেশ চন্দ্র মন্ডল, যুগ্ম কর কমিশনার (পরিদর্শী) মো. মঞ্জুর আলম, উপকর কমিশনার সদর দপ্তর (প্রশাসন) মোহাম্মদ আব্দুল্লাহ, উপকর কমিশনার আবু নসর মো. মাহবুবুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

আগামী ১ নভেম্বর থেকে ৭ নভেম্বর পর্যন্ত নগরীর বয়রাস্থ কর ভবন চত্বরে সপ্তাহব্যাপী এ আয়কর মেলা অনুষ্ঠিত হবে।

খুলনা কর কমিশনারের কার্যালয়ের সূত্র জানান, খুলনা বিভাগের ১০টি জেলার ২২টি কর সার্কেল, ৪টি রেঞ্জ, ১টি বিভাগীয় প্রতিনিধির কার্যালয় এবং কর কমিশনারের কার্যালয়ের সমন্বয়ে কর অঞ্চল-খুলনার কার্যক্রম পরিচালিত হচ্ছে।

২০১১ সাল থেকে খুলনা কর অঞ্চলে প্রতি বছরই আয়কর মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। প্রথম বছর অনুষ্ঠিত মেলায় সেবা গ্রহণ করেন ১৬ হাজার ৯৪৫ জন, নতুন করদাতা হিসেবে অন্তর্ভূক্ত হন ৫৯৫ জন, আয়কর রিটার্ণ দাখিল করেন ৪ হাজার ৩১৪ জন, আয়কর আদায় হয় ৩ কোটি ৬৩ লাখ, ২২ হাজার ৭২৯ টাকা। ২০১২ সালে সেবা গ্রহণ করেন ২০ হাজার ১০১ জন, নতুন করদাতা হিসেবে অন্তর্ভূক্ত হন ৮০৬ জন, আয়কর রিটার্ণ দাখিল করেন ৭ হাজার ৫০৬ জন, আয়কর আদায় হয় ৮ কোটি ৫৯ লাখ, ১৪ হাজার ৯৭৫ টাকা। ২০১৩ সালে সেবা গ্রহণ করেন ৩০ হাজার ৭৩৪ জন, নতুন করদাতা হিসেবে অন্তর্ভূক্ত হন ৪৫২ জন, আয়কর রিটার্ণ দাখিল করেন ৮ হাজার ২৯৮ জন, আয়কর আদায় হয় ১৯ কোটি ৬৫ লাখ, ৮২ হাজার ৭০২ টাকা। ২০১৪ সালে সেবা গ্রহণ করেন ৪০ হাজার ১০২ জন, নতুন করদাতা হিসেবে অন্তর্ভূক্ত হন ৪৫৮ জন, আয়কর রিটার্ণ দাখিল করেন ১৩ হাজার ১২০ জন, আয়কর আদায় হয় ২৯ কোটি ১০ লাখ, ২ হাজার ৫৯৭ টাকা। ২০১৫ সালে সেবা গ্রহণ করেন ২৫ হাজার ৪৭৯ জন, নতুন করদাতা হিসেবে অন্তর্ভূক্ত হন ৫০৭ জন, আয়কর রিটার্ণ দাখিল করেন ১০ হাজার ৯১০ জন, আয়কর আদায় হয় ৮ কোটি ৪৮ লাখ, ৫৯ হাজার ৭২৭ টাকা এবং ২০১৬ সালে সেবা গ্রহণ করেন ৪২ হাজার ৭৫৯ জন, নতুন করদাতা হিসেবে অন্তর্ভূক্ত হন ৪ হাজার ৮৬ জন, আয়কর রিটার্ণ দাখিল করেন ১৫ হাজার ৯৭২ জন, আয়কর আদায় হয় ২৮ কোটি ৫৮ লাখ, ১৩ হাজার ৫শটাকা।

সর্বশেষ তথ্য অনুযায়ি, খুলনা কর অঞ্চলে মোট ৩ লাখ ৩৬ হাজার ৮৪৪ জন করদাতা রয়েছে। ২০১৬-২০১৭ কর বছরে ল্যমাত্রা ছিল ১ হাজার ৪৪০ কোটি টাকা, আদায় হয় ১ হাজার ৫৩২ কোটি ৯৬ লাখ টাকা। এছাড়া চলতি কর বছরে কর আদায়ের ল্যমাত্রা রয়েছে ২ হাজার ১৩৫ কোটি টাকা।

খুলনা কর অঞ্চলের কর কমিশনার মো. ইকবাল হোসেন বলেন, আয়কর মেলার শুরু থেকে গত ৬ বছরে ব্যাপক অগ্রগতি হয়েছে। প্রতি বছরই সাফল্য এসেছে। তার ধারাবাহিকতায় এবারও সাফল্য আসবে।

Related posts