রবিবার, ৫ ফেব্রুয়ারি ২০২৩ ❙ ২২ মাঘ ১৪২৯

খুলনায় মঙ্গলবার থেকে করোনা পরীক্ষা

স্টাফ রিপোর্টার: করোনাভাইরাস শনাক্তে খুলনায় মঙ্গলবার থেকে পরীক্ষা শুরু হচ্ছে। এ জন্য খুলনা মেডিকেল কলেজের (খুমেক) তৃতীয় তলায় পিসিআর মেশিন স্থাপনের কাজ শেষ হয়েছে।

খুমেকের অধ্যক্ষ ডা. আবদুল আহাদ জানান, মঙ্গলবার দুপুর ১২টায় খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক প্রধান অতিথি হিসেবে খুমেকের মলিকুলার ল্যাবটি উদ্বোধন করবেন।

কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, ইতোমধ্যে করোনা পরীক্ষার জন্য প্রায় ৭০০ কিট পৌঁছেছে। খুলনা বিভাগের সব হাসপাতাল থেকে সন্দেহভাজন রোগীর স্যাম্পল সংগ্রহ করে এখানে পরীক্ষা করা হবে। এ ল্যাবে প্রতিদিন ৯০টি স্যাম্পল পরীক্ষা করা যাবে। রিপোর্ট পেতে চার ঘণ্টার মতো সময় লাগবে।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মুন্সী রেজা সেকেন্দার জানান, বিভাগের করোনা রোগীর চিকিসা দেওয়া হবে খুলনা ডায়াবেটিক হাসপাতালে। ইতোমধ্যে ৮০টি শয্যা প্রস্তুত করা হয়েছে। চারটি আইসিইউ শয্যা প্রস্তুত করা হয়েছে, সব মিলিয়ে ১০টি আইসিইউ শয্যা চালু করা হবে।

পরিচালক ডা. মুন্সী রেজা সেকেন্দার বলেন, আপাতত সবাইকে পরীক্ষা করা হবে না। সংশ্লিষ্ট চিকিসকরা যাদের সন্দেহ করবেন তাদের স্যাম্পল সংগ্রহ করে পরীক্ষা করা হবে। তিনি বলেন, এতদিন ঢাকায় আইইডিসিআরে স্যাম্পল পাঠিয়ে রিপোর্টের জন্য অপেক্ষা করতে হতো। এখন যে সময় বাঁচবে তা চিকিসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

Related posts