সোমবার, ৬ ফেব্রুয়ারি ২০২৩ ❙ ২৩ মাঘ ১৪২৯

খুলনায় বিশ্ব কুষ্ঠ দিবস পালিত

স্টাফ রিপোর্টার: বর্ণাঢ্য র্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে রোববার (২৭ জানুয়ারি) খুলনায় বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়। দিবসটি পালন উপলক্ষে সিভিল সার্জন অফিস, বেসরকারি উন্নয়ন সংস্থা পিমে সিস্টার্স ও সিএসএস এর যৌথভাবে খুলনা সামছুর রহমানস্থ স্কুল হেলথ ক্লিনিকের সম্মেলনকক্ষে আলোচনা সভার আয়োজন করে।
দিবসের এবারের প্রতিপাদ্য ‘বৈষম্য, অপবাদ ও কুসংস্কার, কুষ্ঠ রোগের প্রতি না থাকুক আর’।
আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন খুলনার ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোঃ আতিয়ার রহমান শেখ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন কুষ্ঠ বিশেষজ্ঞ ডাঃ আনোয়ারুল আজাদ, খুলনা সিটি কর্পোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ স্বপন কুমার হালদার, মোঃ খালেকুজ্জামানসহ বিভিন্ন এনজিও প্রতিনিধিরা। এতে সভাপতিত্ব করেন সিএসএসএর ম্যানেজার মোঃ মহসিন উদ্দন।
অতিথিরা বলেন, কুষ্ঠ রোগীর প্রতি কোন বৈষম্য রাখা যাবে না। কুষ্ঠ রোগী শনাক্ত করে চিকিৎসা দিতে হবে। কুষ্ঠ নির্মূলে আমাদেরকে এক একজন যোদ্ধা হিসেবে কাজ করতে হবে। কুষ্ঠ হলে নিয়মিত ঔষুধ সেবন করলে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। হাসপাতালে বিনামূল্যে এর চিকিৎসা দেয়া হচ্ছে। কুষ্ঠ রোগীকে সকলের সহযোগিতা করতে হবে।
এর আগে খুলনা সদর হাসপাতাল চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য র্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সামছুর রহমানস্থ স্কুল হেলথ ক্লিনিকে এসে শেষ হয়। র্যালিতে নার্স, বিভিন্ন এনজিওর প্রতিনিধি ও বিভিন্ন পেশাজীবিরা অংশগ্রহণ করেন।

Related posts