সোমবার, ১৮ নভেম্বর ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

Select your Top Menu from wp menus

খুলনায় পঞ্চম প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতি আয়োজিত খুলনা অঞ্চলে পঞ্চম প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াড-২০১৯  সোমবার (২১ অক্টোবর) খুলনা সরকারি মহিলা কলেজ চত্ত্বরে অনুষ্ঠিত হয়।  অলিম্পিয়াড উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর টিএম জাকির হোসেন।

উদ্বোধনকালে বক্তারা বলেন, বিজ্ঞানচর্চা ছাড়া জাতি সামনে অগ্রসর হতে পারে না। এজন্য শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চার ওপর বেশি গুরুত্ব দিতে হবে। সকল শিক্ষার্থীকে বিজ্ঞানমনষ্ক করে গড়ে তুলতে হবে। বিজ্ঞানের প্রতি শিক্ষার্থীদের আকৃষ্ট দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাঁরা বলেন, মেধাবী শিক্ষার্থীরা দেশকে আরো সামনে এগিয়ে নেবে। এজন্য তাদের মানবিক হতে হবে এবং পড়াশুনার পাশাপাশি শিক্ষার্থীকে নৈতিক শিক্ষা গ্রহণ করতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতি খুলনা অঞ্চলের আঞ্চলিক সম্পাদক প্রফেসর ড. বিবেকানন্দ বিশ^াস এবং খুলনা সরকারি মহিলা কলেজের উপাধ্যক্ষ ড. সমীর রঞ্জন সরকার প্রমুখ। এসময় কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অলিম্পিয়াডে খুলনা অঞ্চলের ১২টি কলেজের প্রায় দুইশ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এ উপলক্ষে কলেজ চত্ত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। শোভাযাত্রায় শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন।

দুপুরে কলেজ অডিটোরিয়ামে আলোচনা সভা, বিজয়ীদের মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর টিএম জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সরকারি বিএল কলেজের প্রাণিবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর খুরশিদা জাহান, সরকারি মহিলা কলেজের প্রাণিবিদ্যা বিভাগের প্রধান ড. এস এম আলী আশরাফ এবং সাতক্ষীরা সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের প্রধান প্রফেসর ড. মোঃ হানিফ মল্লিক। ধন্যবাদ জানান প্রাণিবিজ্ঞান সমিতি খুলনা অঞ্চলের আঞ্চলিক সম্পাদক প্রফেসর ড. বিবেকানন্দ বিশ^াস।

প্রতিযোগিতায় উচ্চ মাধ্যমিক পর্যায়ে চ্যাম্পিয়ান সরকারি এম এম সিটি কলেজের শিক্ষার্থী ঋতি জুলফিকার ডোনা এবং রানারআপ তাহমিদ বিন আজগর। ¯œাতক ও ¯œাতোকোত্তর পর্যায়ে চ্যাম্পিয়ান খুলনা সরকারি মহিলা কলেজের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী চিত্রা সরকার এবং রানারআপ সরকারি বিএল কলেজের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী প্রিয়াংকা দাশ।

Related posts