শুক্রবার, ৩ ফেব্রুয়ারি ২০২৩ ❙ ১৯ মাঘ ১৪২৯

খুবিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

স্টাফ রিপোর্টার: জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে ‘গ্রন্থাগারে বই পড়ি, আলোকিত মানুষ গড়ি’ এই শ্লোগানকে সামনে রেখে খুলনা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের উদ্যোগে ক্যাম্পাসে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।
বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষের নেতৃত্বে শোভাযাত্রাটি কবি জীবনানন্দ দাস একাডেমিক ভবন ও কবি কাজী নজরুল ইসলাম কেন্দ্রীয় গ্রন্থাগার ভবন চত্বর থেকে শুরু করে কটকা ও হাদী চত্বর হয়ে অদম্য বাংলা চত্বরে গিয়ে শেষ হয়। শোভাযাত্রা শেষে সংক্ষিপ্ত বক্তব্য দেন ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ। তিনি বলেন জাতীয় গ্রন্থাগার দিবস পালনে খুলনা বিশ্ববিদ্যালয়ে বিপুল সংখ্যক শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দের স্বতস্ফূর্ত উপস্থিতি আমাদেরকে আশান্বিত করেছে।
তিনি বলেন গ্রন্থাগার ব্যবহার তথা বই পড়া মানুষের সংখ্যা কমে যাওয়া এটা উদ্বেগের। কারণ, সভ্যতা বিকাশের পেছনে সবচেয়ে বড় অবদান বইয়ের। আর বই পড়ে যে আনন্দ ও জ্ঞান লাভ করা যায় তা ই-বুকে বা অন্য কোনো মাধ্যমে পাওয়া যায় না। তিনি আরও বলেন বই মানুষের পরম বন্ধু, যে বন্ধু কখনো প্রতারণা করে না। বইয়ের মাধ্যমে মানুষ জ্ঞান লাভ করে, জ্ঞানের আলোয় নতুন পথের সন্ধান পায়, জীবনের সমৃদ্ধির পথে এগিয়ে যায়। স্বাগত বক্তব্য রাখেন লাইব্রেরিয়ান ড. কাজী মোখলেছুর রহমান।এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধান, ছাত্রবিষয়ক পরিচালক, বিভাগীয় প্রধানবৃন্দ, শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

Related posts