বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০ | ৯ আশ্বিন ১৪২৭

Select your Top Menu from wp menus

কুষ্টিয়ার প্রবীণ সাংবাদিক ওয়ালিউল বারী চৌধুরীর ইন্তেকাল

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়া থেকে প্রকাশিত সাপ্তাহিক ইস্পাত পত্রিকার সম্পাদক প্রবীণ সাংবাদিক আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরী শনিবার (২৫ জুলাই) সন্ধ্যায় মজমপুরস্থ নিজ বাসভবনে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি … রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর ৷ তিনি স্ত্রী, ২ পুত্র এবং এক কন্যা সন্তান রেখে গেছেন। বর্ষীয়ান এই সাংবাদিক দীর্ঘদিন যাবত বার্ধক্যজনিত নানা রোগে ভূগছিলেন।
ওয়ালিউল বারী চৌধুরীর মৃত্যুতে কুষ্টিয়া প্রেসক্লাব সভাপতি গাজী মাহাবুব রহমান ও সাধারণ সম্পাদক আনিসুজ্জামান ডাবলু এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করে শোকার্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।
আশি ও নব্বই দশকে তার সম্পাদনায় প্রকাশিত ইস্পাত পত্রিকা কুষ্টিয়ার সবচেয়ে প্রভাবশালী সাপ্তাহিক হিসেবে পরিচিতি লাভ করে ।
দীর্ঘদিন সাংবাদিকতার কারনে এই অঞ্চলের মানুষের কাছে তিনি ব্যাপক পরিচিতি লাভ করেন।
মরহুম ওয়ালিউল বারী চৌধুরীর সম্পাদনায় ১৯৭১ সালের ১৫ এপ্রিল নদীয়া জেলার রানাঘাট থেকে ‘স্বাধীন বাংলা’ নামে মুক্তিযুদ্ধকালীন প্রথম পাক্ষিক পত্রিকা প্রকাশিত হয়। এর আগে ১৯৬৪ সালের দিকে তিনি ‘সাপ্তাহিক মশাল’ নামে আরেকটি মাসিক পত্রিকার প্রকাশক ও সম্পাদক ছিলেন। স্বাধীনতা উত্তর ‘পাক্ষিক সমীক্ষা’ পত্রিকার প্রকাশক ছিলেন। ১৯৭৫ সালে ৪টি পত্রিকা ছাড়া দেশের সকল পত্রিকা বন্ধ হয়ে গেলেও ‘মাসিক ইস্পাত’ পত্রিকা চালু থাকে। যা খুলনা বিভাগের মধ্যে একমাত্র পত্রিকা ছিল। ১৯৭৫ সালের ১৭ নভেম্বর ‘ইস্পাত’ পত্রিকা মাসিক থেকে সাপ্তাহিকে উন্নীত হয়ে প্রকাশিত হতে থাকে। সাংবাদিকতার পাশাপাশি তিনি মৃত্যুর আগ পর্যন্ত বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন৷
মরহুমের পরিবারের পক্ষ থেকে সকলের নিকট তাঁর আত্মার মাগফেরাত ও দোয়া কামনা করা হয়েছে।

Related posts