বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০ | ৭ ফাল্গুন ১৪২৬

Select your Top Menu from wp menus

কলকাতায় প্রথম আন্তর্জাতিক বাঙালি সম্মেলন শুরু

কলকাতা প্রতিনিধি:পূর্বাঞ্চলীয় সাংস্কৃতিক কেন্দ্র, বিধাননগর, কলকাতার বাংলা ওয়ার্ল্ডওয়াইডের উদ্যোগে সল্টলেকের পূর্বাঞ্চলীয় সংস্কৃতি কেন্দ্রে শুরু হয়েছে তিন দিনের প্রথম আন্তর্জাতিক বাঙালি সম্মেলন। সম্মেলন চলবে আগামী শনিবার পর্যন্ত।

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১১ টায় এই সম্মেলনের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার।

বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ রাজ্যের সাবেক রাজ্যপাল এবং সাবেক প্রধান বিচারপতি শ্যামল কুমার সেন।

এদিন প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশের ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, ভাষাভিত্তিক রাষ্ট্রগঠনের প্রবক্তা, বাংলাদেশের স্রষ্টা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডিজিটাল সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়ন করেছেন তারই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা।

মন্ত্রী বলেন, তথ্য প্রযুক্তির ক্ষেত্রে বাংলাদেশ উন্নতির যে উজ্জ্বল ধারা তৈরি করেছে তা সারা বিশ্বের কাছে মডেল হয়ে থাকবে। তথ্য প্রযুক্তির ক্ষেত্রে অনেক দেশই বাংলাদেশকে অনুসরণ করছে। তিনি আরও বলেন, উন্নয়নের তিনটি বিপ্লব আমরা ধরতে পারিনি, চতুর্থ বিপ্লবটি আমরা ধরবো এবং তাতে আমরা সামনের সারিতে থাকব।

মোস্তফা জব্বার বলেন, পৃথিবীর সবচেয়ে আপন হচ্ছে মা তারপর মাতৃভাষা। আমি আমার মাতৃভাষা বাংলাকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে দিনরাত কাজ করে যাচ্ছি এবং এই কাজে যারা এগিয়ে আসবে তাদের প্রতি আমার সহযোগিতা অব্যাহত থাকবে

বাংলা ওয়ার্ল্ডওয়াইডের সভাপতি ও সাবেক প্রধান বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক পবিত্র সরকার, ডঃ নবকুমার বসু, অধ্যাপক সৈকত মৈত্র, অধ্যাপক সুকান্ত চৌধুরী, অধ্যাপক অশোক ঠাকুর, অধ্যাপিকা মণিমালা দাস, অধ্যাপক সমীরণ চ্যাটার্জী, অধ্যাপক সুশান্ত চক্রবর্তী এবং বাংলাদেশ উপ হাইকলিশন কলকাতার উপ হাইকমিশনার তৌফিক হাসান।

তিন দিনের এ সম্মেলন প্রতিদিন শুরু হবে ভারতীয় সময় সকাল ১১ টা থেকে। সেখানে শিক্ষা, স্বাস্থ্য, শিল্প, সাহিত্য, নারীকল্যাণ ইত্যাদি বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করবেন বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে আগত এবং বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত বাংলাভাষাভাষী মানুষ।

এছাড়া, প্রতিদিন সন্ধ্যায় মূলমঞ্চে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশ ও কলকাতার খ্যাতনামা শিল্পীবৃন্দ। যেসব শিল্পীসঙ্গীত পরিবেশন করবেন তারা হলেন- প্রমিতা মল্লিক, দেবারতি সোম, লাইজা আহমেদ লিসা (বাংলাদেশ), ঋষি ব্যানার্জী (যুক্তরাজ্য) ও স্বপ্নিল সজীব।

Related posts