মঙ্গলবার, ৩০ মে ২০২৩ ❙ ১৬ জ্যৈষ্ঠ ১৪৩০

করোনা মোকাবিলায় সার্কের দেশগুলোর যৌথ উদ্যোগ নেওয়ার প্রস্তাব মোদির

এসবিনিউজ ডেস্ক: করোনা ভাইরাসের বিস্তারকে বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রতিদিনই নতুন নতুন দেশে এই ভাইরাসের সংক্রমণ হচ্ছে। এর প্রেক্ষিতে করোনা ভাইরাস মোকাবিলায় দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) আওতাধীন দেশগুলোকে এক হয়ে শক্তিশালী যৌথ উদ্যোগ নেওয়ার প্রস্তাব দিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শুক্রবার একাধিক টুইটে মোদি বলেন, সার্কভুক্ত দেশগুলোর প্রতি প্রস্তাব রাখছি, যাতে তারা করোনা মোকাবিলায় যৌথভাবে শক্তিশালী উদ্যোগ গ্রহণ করে। আমাদের নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা চালাতে পারি। একজোট হয়ে আমরা বিশ্বের জন্য উদাহরণ তৈরি করতে পারি। স্বাস্থ্যসম্মত বিশ্ব গড়ায় ভূমিকাও রাখতে পারি।

তিনি বলেন, আমাদের গ্রহ কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই করছে। কিছু কিছু দেশের সরকার ও জনগণ তাদের সর্বোচ্চ শক্তি দিয়ে বিস্তার ঠেকানোর চেষ্টা করছে। বিশ্বের মোট জনসংখ্যার উল্লেখযোগ্য অংশই দক্ষিণ এশিয়ায় বাস করে। তাদের সুরক্ষা নিশ্চিত করতে সর্বোচ্চ প্রচেষ্টা চালানো উচিত। সার্কভুক্ত দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও মালদ্বীপ।

এদিকে বাংলাদেশে ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ শুক্রবার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে তার বাসভবনে সাক্ষাত করে নরেন্দ্র মোদির প্রস্তাব আনুষ্ঠানিকভাবে অবহিত করেন।

পররাষ্ট্রমন্ত্রী বৈঠকের পর ইত্তেফাককে বলেন, নরেন্দ্র মোদির প্রস্তাবের ব্যাপারে বাংলাদেশ ইতিবাচক। এই অঞ্চলের নেতৃত্বের মধ্যে ঐক্য ও সদ্বিচ্ছা থাকলে করোনার মতো মাহমারী মোকাবেলা সম্ভব।

তিনি বলেন, হাইকমিশনার তাকে অবহিত করেছেন যে- পাকিস্তান এই প্রস্তাবে ইতিবাচক হলেও এখনো কিছু নিশ্চিত করেনি। বাকি দেশগুলো মোদির প্রস্তাবে সাড়া দিয়েছে। সব কিছু ঠিকঠাক থাকলে শনিবারই কোনো এক সময় সার্কভুক্ত দেশের শীর্ষ নেতাদের মধ্যে এই ভিডিও কনফারেন্স হতে পারে।

Related posts