শুক্রবার, ১০ জুলাই ২০২০ | ২৫ আষাঢ় ১৪২৭

Select your Top Menu from wp menus

করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন দিতে নিষেধ করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

এসবিনিউজ ডেস্ক: করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার আপাতত বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। করোনায় আক্রান্ত রোগীর সুরক্ষা নিয়ে উদ্বেগ থেকে এমন সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

সোমবার ডব্লিউএইচও মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস এ সিদ্ধান্তের কথা জানান।

গেব্রিয়েসুস বলেন, কোভিড-১৯ রোগীদের ক্ষেত্রে হাইড্রক্সিক্লোরোকুইনের প্রয়োগ কতটা নিরাপদ, তার পর্যালোচনা চলছে, তার আগ পর্যন্ত বিশ্ব সংস্থার নির্বাহীরা এই ওষুধটির পরীক্ষামূলক ব্যবহার স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এফডিএ সতর্কবার্তা দিয়েছিল যে এই ওষুধ সেবনে অনেকের হৃদস্পন্দনে গুরুতর অস্বাভাবিকতা দেখা দিতে পারে।

পরে ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থাও ক্লোরোকুইন ও হাইড্রক্সিক্লোরোকুইনের পার্শ্ব প্রতিক্রিয়ার বিষয়ে সতর্ক করে বিবৃতি দিয়েছিল।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সাংবাদিকদের কাছে বলেছিলেন, করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে তিনি নিয়মিতই হাইড্রক্সিক্লোরোকুইন সেবন করছেন। এছাড়াও করোনার লড়াইয়ে অনেক ফ্রন্টলাইন কর্মীও ওষুধটি নিয়মিত ব্যবহার করছেন বলে জানিয়েছিল ট্রাম্প। আর এর মধ্যে ওষুধটির প্রয়োগ বন্ধ রাখতে নির্দেশনা জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রয়টার্স।

Related posts