সোমবার, ১৩ জুলাই ২০২০ | ২৯ আষাঢ় ১৪২৭

Select your Top Menu from wp menus

করোনা আর সাধারণ ফ্লুর লক্ষ্মণ চিনে রাখুন

এসবিনিউজ ডেস্ক: ঠাণ্ডা, সর্দি-কাশি, জ্বর, শ্বাসকষ্ট, শরীর ব্যথা, মাথা যন্ত্রণা- সাধারণ সময়ে এসব উপসর্গকে ভাইরাল ফ্লু মনে হলেও করোনা ভাইরাস (কোভিড-১৯) আতঙ্কের কারণে অনেকেই এখন ভয় পাচ্ছেন। এসব উপসর্গ দেখা দিলেই প্রাণঘাতী করোনার থাবা বসালো কি-না তা নিয়ে শুরু হচ্ছে নতুন  চিন্তা।

কীভাবে বুঝবেন কোনটা করোনা, ফ্লু, ঠাণ্ডা লাগা আর কোনটি অ্যালার্জিজনিত সমস্যা? এর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) কিছু নির্দেশিকা রয়েছে। লক্ষণ দেখে বুঝে নিতে পারবেন- আপনি করোনায় নাকি সাধারণ ফ্লু জাতীয় কোনো রোগে আক্রান্ত। 

আপনি যদি করোনায় আক্রান্ত হয়ে থাকেন, তাহলে আপনার বেশ কয়েটি লক্ষণ দেখা দিতে পারে। এর মধ্যে জ্বর, কাশি ও শ্বাসকষ্টের সমস্যা দেখা দিতে পারে। এসব লক্ষণের পাশাপাশি মাঝে মধ্যে শরীর ব্যথা, মাথা ব্যথা, ক্লান্তিবোধ ও গলা ব্যথা হতে পারে। তবে হালকা ডায়রিয়াও হতে পারে। কোনো কোনো সময় নাক দিয়ে পানিও পড়তে পারে। তবে খুব কম। কিন্তু কখনো চোখ দিয়ে পানি পড়ে না। আর ওইসব উপসর্গ হলেই করোনার চিন্তা করবেন না। কারণ এগুলো হলো সাধারণ ফ্লুর লক্ষণ। তবে এসব লক্ষণের পাশাপাশি ডায়রিয়া, গলা ব্যথা ও নাক দিয়ে পানি পড়তে পারে। কিন্তু হাঁচি, চোখ দিয়ে পানি পড়া ও শ্বাসকষ্ট হয় না।

হঠাৎ করেই ঠাণ্ডা বা বেশি গরম পড়লে ফ্লু হতে পারে। এসময় হালকা কাশি থাকতে পারে। সেই সঙ্গে শরীর ব্যথা, গলা ব্যথা, নাক দিয়ে পানি পড়া ও হাঁচি আসতে পারে এবং সঙ্গে হালকা জ্বরও আসতে পারে। তবে খুব কম। কিন্তু ডায়রিয়া, শ্বাসকষ্ট ও চোখ দিয়ে পানি পড়ে না। 

অ্যালার্জি হলেও বেশ কয়েকটি লক্ষণ দেখা দিতে পারে। তাদের মধ্যে সবচেয়ে বেশি যেটা হয় সেটা হলো নাক দিয়ে পানি পড়া, হাঁচি ও চোখ দিয়ে পানি পড়া। এর সঙ্গে প্রায়ই কাশি, জ্বর, শ্বাসকষ্ট, মাথা ব্যথা হতে পারে এবং ক্লান্তিও লাগতে পারে। তবে শরীর ব্যথা, গলা ব্যথা ও ডায়রিয়া হয় না।

Related posts