মঙ্গলবার, ৭ জুলাই ২০২০ | ২৩ আষাঢ় ১৪২৭

Select your Top Menu from wp menus

করোনায় মৃত্যুহীন ভিয়েতনাম

এসবিনিউজ ডেস্ক: ইউরোপ-আমেরিকায় যখন করোনায় মৃত্যুর মিছিল, এশিয়ায় তখন একটু হলেও স্বস্তি। সেখানেও করোনায় প্রাণ হারাচ্ছে মানুষ। তবে অতটা ভয়ঙ্কর হয়ে থাবা বিস্তার করেনি। বিশেষ করে দক্ষিণ কোরিয়া, হংকং আর তাইওয়ানের দিকেই সবার নজর। খুব কম সংক্রমণ হয়েছে দেশগুলোতে। মৃত্যুর সংখ্যাও প্রায় উল্লেখ-অযোগ্য।

তবে করোনা মোকাবিলায় আরেকটি দেশের সাফল্যের দিকে তেমন করে নজর পড়েনি কারো। দেশটি হলো ভিয়েতনাম। এশিয়ায় ভিয়েতনামই একমাত্র দেশ, যেখানে করোনায় প্রাণহারানো মানুষের সংখ্যা শূন্য। খবর সিএনএনের

৯ কোটি ৭০ লাখ মানুষের দেশটিতেও হানা দিয়েছে চীনের উহান থেকে আসা করোনাভাইরাস। তবে থাবা ভয়ঙ্করভাবে বিস্তার করার আগেই তা রুখে দিয়েছে দেশটি। এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩২৮। অথচ করোনার উৎস দেশ চীনের সঙ্গে এররয়েছে দীর্ঘ সীমান্ত আর প্রতিবছর লাখ লাখ চীনা ভিয়েতনামে ভ্রমণ করে থাকে।

ভিয়েতনাম দেশটিও নিম্ন মধ্য আয়ের। স্বাস্থ্যসেবায়ও পিছিয়ে কাছাকাছি দেশগুলোর তুলনায়। প্রতি ১০ হাজার লোকের জন্য ডাক্তার মাত্র ৮ জন। বিশ্বব্যাংকের হিসেবে দক্ষিণ কোরিয়ার সঙ্গে এর সংখ্যা ৩:১। দেশ জুড়ে তিন সপ্তাহের লকডাউনের পর এপ্রিলের শেষ সপ্তাহে সামাজিক দূরত্ব বিধি চালু করে দেশটির সরকার। এরপর থেকে গত ৪০ দিনেরও বেশি সময় পরেও স্থানীয় সংক্রমণের কোনো খবর পাওয়া যায়নি। এদিকে দেশটিতে জীবনযাত্রাও স্বাভাবিক হতে শুরু করেছে।

Related posts