বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩ ❙ ১৯ মাঘ ১৪২৯

করোনাভাইরাস বিষয়ে সচেতনতা বার্তা

স্টাফ রিপোর্টার: করোনাভাইরাস বিষয়ে সচেতনতামূলক বার্তা স্থানীয় পত্রিকায় প্রকাশ এবং জেলা-উপজেলা পর্যায়ে স্থানীয় কেবল টিভি অপারেটরদের মাধ্যমে কেবল টিভিতে সম্প্রচারের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় নিদের্শনা জারি করেছে। এছাড়া প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে কোয়ারেন্টাইন ব্যবস্থার জন্য এক বা একাধিক সুবিধাজনক স্থান যেমন: স্কুল, কলেজ, অন্যান্য প্রতিষ্ঠানকে নির্ধারণ করতে হবে। বিদেশ থেকে আগত সকলকে আবশ্যিকভাবে নিকটস্থ সিভিল সার্জন বা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কাছে বিস্তারিত তথ্যসহ রিপোর্ট করতে নির্দেশনা দেওয়া হয়েছে। তথ্যের মধ্যে রয়েছে-বিগত ১৪ দিনে যে সকল দেশ ভ্রমণ করেছেন সে সকল দেশের নাম, বাংলাদেশে প্রত্যাবর্তনের তারিখ, ভ্রমনের সময়কাল, মোবাইল নম্বরসহ বর্তমান ঠিকানা ।

কোথাও সন্দেহভাজন রোগী পাওয়া গেলে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক,সরকারি মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক,জেলা সিভিল সার্জন ,উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা তাৎক্ষনিকভাবে ইন্সটিটিউট অফ ইপিডিমিওলোজি ডিজিজ কন্ট্রোল এন্ড রিসার্স (আইইডিসিআর) কে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করার অনুরোধ জানাবেন।

করোনাভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জেলা-উপজেলা কমিটির প্রতি জারি করা খুলনা জেলা প্রশাসনের এক নির্দেশনায় এসকল তথ্য জানানো হয়।

Related posts