মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০ | ২৪ চৈত্র ১৪২৬

Select your Top Menu from wp menus

কবি সিকান্দার আবু জাফরের জন্মবার্ষিকী পালিত

তালা (সাতক্ষীরা) প্রতিনিধি: “তুমি আমার আকাশ থেকে সরাও তোমার ছায়া, তুমি বাংলা ছাড়ো” প্রখ্যাত ‘বাংলা ছাড়ো’ কবিতার জনক সাতক্ষীরার তালার কৃত্বি সন্তান, প্রখ্যাত কবি, সাহিত্যিক ও সাংবাদিক সিকান্দার আবু জাফরের ১৯ মার্চ  ১০১তম জন্মদিন।

এ উপলক্ষে বৃহস্পতিবার (১৯ মার্চ) তালা উপজেলা সম্মেলন কক্ষে কবি সিকান্দার আবু জাফরের ১০১ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সাতক্ষীরা জেলা প্রশাসন ও শিল্পকলা একাডেমি আয়োজিত অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনের সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ। সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ বদিউজ্জামানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, তালা উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইকবাল হোসেন ও তালা থানার ওসি মেহেদী রাসেল প্রমুখ।

উল্লে¬খ্য, সিকান্দার আবু জাফর একাধারে কবি, সাহিত্যিক, সাংবাদিক, নাট্যকার, ছড়াকার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, গীতিতার, সম্পাদক, ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠকসহ নানাবিধ প্রতিভায় বিকশিত ছিলেন। ৭মার্চ ১৯৭১’এ প্রকাশিত তাঁর “বাংলা ছাড়ো” কবিতা এবং পরবর্তিতে “আমাদের সংগ্রাম চলবেই” গানসহ একাধিক কবিতা ও গান ব্যাপক আলোড়িত হওয়া ছাড়াও জনপ্রিয়তা অর্জন করে। তিনি ১৯১৯ সালের ১৯ মার্চ সাতক্ষীরার তালার তেঁতুলিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন।

Related posts