বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২ ❙ ৩ ভাদ্র ১৪২৯

ওমিক্রনের বিরুদ্ধে বুস্টার ডোজ ৮৫ শতাংশ কার্যকর

এসবিনিউজ ডেস্ক: দ্রুত ছড়িয়ে পড়া করোনাভাইরাসের ওমিক্রন ধরনের বিস্তার রোধে টিকার বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। যুক্তরাজ্যের একদল গবেষকের মতে, ওমিক্রনের বিরুদ্ধে ৮৫ শতাংশ সুরক্ষা দিতে পারে টিকার বুস্টার ডোজ। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।
প্রতিবেদনে বলা হয়, বুস্টার ডোজ নেওয়া থাকলে ওমিক্রনে সংক্রমিত হলেও গুরুতর অসুস্থতা বা হাসপাতালে যাওয়ার ঝুঁকি কমে যায়।
গবেষণাটি করেছে যুক্তরাজ্যের ইমপেরিয়াল কলেজ লন্ডনের একটি দল। ওমিক্রন নিয়ে পাওয়া সীমিত তথ্যের ওপর ভিত্তি করে এ গবেষণা চালিয়েছেন তারা। তাদের দাবি, দ্রুত ছড়িয়ে পড়া এই ভাইরাস সম্পর্কে আরও তথ্য সংগ্রহ করা না গেলে বিশ্বে অনিশ্চয়তা বাড়বে।
গত কয়েক সপ্তাহ ধরে যুক্তরাজ্যে প্রতিদিনই বাড়ছে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত ব্যক্তির সংখ্যা। তবে গত বুধবার থেকে শুক্রবার পর্যন্ত যুক্তরাজ্যে প্রতিদিন যত সংখ্যক ব্যক্তি করোনায় আক্রান্ত হচ্ছেন, দেশটির গত দুই বছরের মহামারির ইতিহাসে এত বেশি দৈনিক সংক্রমণের ঘটনা কখনও ঘটেনি।
বুধবার (১৫ ডিসেম্বর) যুক্তরাজ্যে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৭৮ হাজার ১৫৮ জন। তার পরের দিন, বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) এই সংখ্যা বেড়ে পৌঁছেছে ৮৮ হাজার ১৯৫ জনে।
কিন্তু এই দুইদিনের নতুন আক্রান্ত রোগীর সংখ্যাকে ছাপিয়ে গেছে শুক্রবারের (১৭ ডিসেম্বরের) রেকর্ড। এই দিন দেশটিতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ৯৩ হাজার ৪৫ জন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুযায়ী, বিশ্বের ৬৩টি দেশে ছড়িয়ে ওমিক্রন।

Related posts