বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০ | ৯ মাঘ ১৪২৬

Select your Top Menu from wp menus

ওমানের সুলতানের মৃত্যুতে বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক

এসবিনিউজ ডেস্ক: ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদের ইন্তেকালে একদিনের রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ।

সোমবার (১৩ জানুয়ারি) একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করে রোববার (১২ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, সরকার সিদ্ধান্ত নিয়েছে যে- বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদের ইন্তেকালে আগামী ১৩ জানুয়ারি বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে একদিনের শোক পালন করা হবে।

‘এ উপলক্ষে সোমবার বাংলাদেশের সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।’

সুলতান কাবুস বিন সাইদ আল সাইদের রুহের মাগফেরাতের জন্য সোমবার বাংলাদেশের সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে তার আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

দীর্ঘদিন ক্যান্সারে ভুগে গত ১০ জানুয়ারি সন্ধ্যায় মৃত্যুবরণ করেন সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ। তার বয়স হয়েছিল ৭৯ বছর। আরব বিশ্বের কোনো দেশে সবচেয়ে বেশি দিন রাজত্ব করা শাসক ছিলেন তিনি।

ব্যক্তিগত জীবনে অবিবাহিত এই সুলতানের মৃত্যুতে সেদেশের সাধারণ জনগণের মতো বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারাও শোকাহত।

সুলতান কাবুসের মৃত্যুতেগভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ, ভারত, পাকিস্তান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো দেশগুলোর রাষ্ট্র ও সরকারপ্রধানরা।

Related posts