রবিবার, ১৬ জুন ২০১৯ ♦ ২ আষাঢ় ১৪২৬

Select your Top Menu from wp menus

এক নজরে লোকসভা নির্বাচন

এসবিনিউজ ডেস্ক: ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের ফল আনুষ্ঠানিকভাবে শুক্রবার ঘোষণা করা হলেও এই নির্বাচনে জয়-পরাজয় নিশ্চিত হয়েছে বৃহস্পতিবার ভোট গণনার দিনেই। ওইদিন বিজেপি নেতৃত্বাধীন জোটের বিপুল বিজয় নিশ্চিত হওয়ার পর থেকেই প্রশংসায় ভাসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং তার দল বিজেপির সভাপতি অমিত শাহ।
বিজেপির বিশাল জয়ের পর দলটির নেতাকর্মীরা রাজ্যে রাজ্যে উৎসবে মেতে উঠেছেন। শুক্রবারও উল্লাস করেছেন তারা, গায়ে মেখেছেন আনন্দের আবির। মেতেছেন আতশবাজির উৎসবে। দলীয় কার্যালয়ে বইছে মিষ্টি আর ফুলের বন্যা। ভারতের নির্বাচন কমিশন শুক্রবার আনুষ্ঠানিকভাবে সপ্তদশ লোকসভা নির্বাচনের ফল ঘোষণা করে।
চূড়ান্ত ফল অনুযায়ী, ৫৪২টি আসনের মধ্যে বিজেপি একাই পেয়েছে ৩০৩টি। জোটসঙ্গীদের নিয়ে তা দাঁড়িয়েছে ৩৫২-এ। কংগ্রেস পেয়েছে মাত্র ৫২ আসন, মিত্রদেরসহ ৯১টি। অন্যান্য দল ও জোট পেয়েছে ৯৯ আসন। একটি আসনে ভোট স্থগিত রয়েছে।
২০১৪ সালে অনুষ্ঠিত ষোড়শ লোকসভা নির্বাচনে বিজেপি এককভাবে পেয়েছিল ২৮২টি আসন। সে হিসেবে এবার ২১টি আসন বেশি পেয়েছে ক্ষমতাসীন দলটি।
বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের দলগুলোর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ১৮টি আসন পেয়েছে শিব সেনা। গত নির্বাচনেও দলটি ১৮টি আসন পেয়েছিল। এছাড়া গত নির্বাচনে দুটি আসন পাওয়া জেডিইউ এবার পেয়েছে ১৬টি আসন। অন্য দলগুলোর মধ্যে এলজেপি ৬টি, এডি ২টি, আকালি ২টি, এডিএমকে ১টি, ইন্ডিয়ান-বিজেপি ১টি, এজেএসইউ ১টি, এনডিপিপি ১টি, আরএলপি ১টি আসন পেয়েছেন। এর মধ্যে এমডিএমকের আসন সংখ্যা এবার কমেছে ৩৫টি। গতবার দলটি ৩৬টি আসনে জিতেছিল।
২০১৪ সালের নির্বাচনে কংগ্রেস এককভাবে পেয়েছিল ৪৪টি আসন। সে হিসেবে এবার ভারতের সবচেয়ে পুরনো এই দলটির আসন সংখ্যা বেড়েছে ৮টি। কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের অন্য দলগুলোর মধ্যে ডিএমকে ২৩টি, এনসিপি ৫টি, আইইউএমএল ৩টি, জেকেএনসি ৩টি, জেএমএম ১টি, কেইসিএম ১টি, ইন্ডিয়ান-কংগ্রেস ১টি, ভিসিকে ১টি ও জেডিএস ১টি আসন পেয়েছে।
বামপন্থীরা ২০১৪ সালের নির্বাচনে দেশজুড়ে ১১টি আসনে জয় পেলেও এবারের নির্বাচন তা কমে দাঁড়িয়েছে ৬-এ।
ষোড়শ লোকসভা নির্বাচনে ৫টি আসন পাওয়া বিএসপি ও এসপি জোটের আসন সংখ্যা এবার ১০টি বেড়ে দাঁড়িয়েছে ১৫টিতে। এই জোটের দলগুলোর মধ্যে বিএসপি ১০টি ও এসপি ৫টি আসনে জয় পেয়েছে। জোটের অপর দল আরএলডি কোনো আস পায়নি।
এবারের নির্বাচনে সম্মিলিতভাবে ৭৮টি আসন পেয়েছে কোনো জোটে না থাকা দলগুলো। এর মধ্যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস ২২টি আসনে জয় পেয়েছে। গতবারের নির্বাচনে ৩৪ আসনে জয় পেয়েছিল দলটি। ওয়াইএসআর কংগ্রেস পার্টিও এবার তৃণমূলের সমান ২২টি আসনে জিতেছে। গতবার দলটি মাত্র ৯টি আসনে জিতেছিল।
কোনো জোটে না থাকা অন্য দলগুলোর মধ্যে বিজেডি ১২টি, টিআরএস ৯টি, টিডিপি ৩টি, এআইএমআইএম ২টি, আইএনডি ২টি, এআইইউডিএফ ১টি, অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি ১টি, এসকেএম ১টি, এমএনএফ ১টি, এনপিএফ ১টি ও এনপিপি ১টি আসনে জয় পেয়েছে। সূত্র: এনডিটিভি

Related posts