রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

Select your Top Menu from wp menus

উয়েফা বর্ষসেরা সংক্ষিপ্ত তালিকায় মেসি-রোনালদো

স্পোর্টস ডেস্ক: লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদো উয়েফার সেরা ফরোয়ার্ডের সংক্ষিপ্ত তালিকার পর এবার বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায়ও জায়গা করে নিয়েছেন। গত বৃহস্পতিবার প্রকাশিত তিন জনের এই তালিকায় অন্য খেলোয়াড়টি হলেন লিভারপুল ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক।

আগামী ২৯ আগস্ট সেরা ফরোয়ার্ড, মিডফিল্ডার, ডিফেন্ডার ও গোলরক্ষকের পাশাপাশি বর্ষসেরা খেলোয়াড়ের নামও ঘোষণা করবে উয়েফা।

গেল মৌসুমের শুরুতে অধিনায়কের বাহুবন্ধনী পাবার পর লিওনেল মেসি ন্যু ক্যাম্পের প্রায় ৯০ হাজার দর্শকের সামনে চ্যাম্পিয়ন্স লিগ বার্সায় ফিরিয়ে আনার প্রাণপণ চেষ্টা করার ঘোষণা দেন। আর্জেন্টাইন এই তারকা তার কথা রাখার সর্বোচ্চ চেষ্টাটাই করেছিলেন। তার করা ১২ গোলে ভর করে চার বছর পর সেমিফাইনালে ওঠে বার্সেলোনা। তবে এর শেষটা হয়েছিল লিভারপুলের কাছে ৪-০ গোলে হেরে।

চূড়ান্ত লক্ষ্য অর্জিত না হলেও গেল মৌসুমের এমন পারফরমেন্সের পর মেসির ব্যক্তিগত ঝুলিতে আরেকটি পুরস্কার যোগ হতে পারে। উয়েফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন তিনি। মেসির প্রতিদ্বন্দ্বী হিসেবে সংক্ষিপ্ত তালিকায় আছেন গেল আসরে ছয় গোল করা জুভেন্তাস তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে দ্বিতীয় রাউন্ডের প্রথম পর্বে ২-০ গোলে পিছিয়ে পড়লেও ফিরতি লেগে তার দুর্দান্ত হ্যাটট্রিক পরের পর্বে তুলে দিয়েছিল জুভেন্টাসকে।

তালিকার অন্য খেলোয়াড়টি হলেন লিভারপুলের ভার্জিল ফন ডাইক। অল রেডদের চ্যাম্পিয়ন্স লিগ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার ফলেই বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন ডাচ এই ডিফেন্ডার। এর আগে সেরা ডিফেন্ডারের সংক্ষিপ্ত তালিকায়ও স্থান পেয়েছিলেন তিনি।

বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা নির্বাচনের জন্য গেল বছর ইউরোপীয় প্রতিযোগিতায় অংশ নেওয়া ৮০ জন কোচ এবং উয়েফার ৫৫টি সদস্য দেশের ৫৫ জন সাংবাদিকের ভোট নিয়েছিল উয়েফা। তাদের বাছাই করা প্রথম দ্বিতীয় ও তৃতীয় খেলোয়াড় যথাক্রমে পেয়েছেন পাঁচ, তিন ও এক পয়েন্ট করে। যার ওপর ভিত্তি করে সেরার সংক্ষিপ্ত তালিকায় স্থান পান মেসি, রোনালদো ও ফন ডাইক।

তাদের ছাড়া সেরা দশের বাকি খেলোয়াড়রা হলেন অ্যালিসন বেকার (৫৭ পয়েন্ট), সাদিও মানে (৫১ পয়েন্ট), মোহামেদ সালাহ (৪৯ পয়েন্ট), এডেন হ্যাজার্ড (৩৮ পয়েন্ট), ম্যাথিয়াস ডি লিখট (২৭ পয়েন্ট), ফ্র্যাঙ্কি ডি ইয়ং (২৭ পয়েন্ট), রাহিম স্টার্লিং (১২ পয়েন্ট)।

Related posts