সোমবার, ২ আগস্ট ২০২১ | ১৮ শ্রাবণ ১৪২৮

Select your Top Menu from wp menus

ঈদের দিন কষা মাংসের রেসিপি

এসবিনিউজ ডেস্ক: ভোজনরসিক বাঙালির কাছে মাংসের তৈরি খাবার বেশ জনপ্রিয়। বিশেষ দিন মানেই মাংস! হোক তা গরু বা খাসির।
গরম ভাতের সঙ্গে মাংসের যেন তুলনা নেই। রান্নাও খুব বেশি ঝামেলা নয়। খুব সহজেই আর সহজলভ্য উপকরণে তৈরি করতে পারেন কষা মাংস। জেনে নিন রেসিপি –
যা যা লাগবে –
গরু বা খাসির মাংস – ১ কেজি (চর্বিযুক্ত)
আদা বাটা – ২ চামচ
রসুন বাটা – ২ চামচ
কাঁচা মরিচ বাটা – ১ চামচ
শুকনা মরিচ গুড়া – ১ চামচ
হলুদ গুড়া – ১ চামচ
টক দই – ৩ চামচ
চিনি – ১ চামচ
সঙ্গে লবণ, সরষের তেল, দারচিনি, এলাচ, লবঙ্গ, জায়ফল, বড় এলাচ, তেজপাতা, পেঁয়াজ কুচি ও পেঁয়াজ বাটা দিতে হবে স্বাদমত।
যেভাবে তৈরি করবেন –
মাংস ভালো করে ধুয়ে নিয়ে আদা বাটা, রসুন বাটা, কাঁচা মরিচ বাটা, শুকনা মরিচ গুড়া, দুই চামচ সরিষার তেলসহ বাকি উপকরণ মাখিয়ে ম্যারিনেট করুন। ম্যারিনেট করার পর তিন ঘণ্টা ফ্রিজে রাখুন। দারচিনি, এলাচ, লবঙ্গ, জায়ফল, বড় এলাচ, তেজপাতা, শুকনো মরিচ শুকনো প্যানে কিছুক্ষণ নেড়ে মিক্সচার গ্রাইন্ডারে দিয়ে ভালো করে গুঁড়ো করে নিন।
এবার যে পাত্রে মাংস রান্না করবেন সেখানে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ লাল করে ভেজে তুলে রাখুন। ভাজা পেঁয়াজের পেস্ট বানিয়ে নিন। এবার ওই তেলে চার চামচ পেঁয়াজ বাটা নিয়ে ভালো করে কষুন। একটু লালচে রং হলে তাতে ম্যারিনেট করে রাখা মাটন দিন।
২০ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। এরপর ভেজে রাখা পেঁয়াজের পেস্ট দিন। আবারো আঁচ কমিয়েই ২০ মিনিট কষতে হবে। এবার এক চামচ গোলমরিচের গুঁড়া যোগ করুন। তৈরি করে রাখা গরম মশলার থেকে এক চামচ দিন। মাংস যতক্ষণ না সেদ্ধ হচ্ছে ততক্ষণ আঁচ কমিয়ে রান্না করতে হবে। মাংস তৈরি হয়ে এলে নিজেই বুঝতে পারবেন। আঁচ কমিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। ব্যাস তৈরি আপনার কষা মাংস।

Related posts