রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২ ❙ ১০ আশ্বিন ১৪২৯

ইসি গঠনে প্রস্তাবিত ৩২২ জনের তালিকা প্রকাশ

এসবিনিউজ ডেস্ক: নতুন প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার গঠনে প্রস্তাবিত ৩২২ জনের তালিকা প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

নতুন প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার গঠনে সার্চ কমিটির কাছে আসা প্রস্তাবিত ৩২২ জনের নামের তালিকা নাম প্রকাশ করা হয়েছে। সোমবার (১৪ ফেব্রুয়ারি) রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ তালিকা প্রকাশ করা হয়। মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব শফিউল আজিম সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন। 
তিনি বলেন, সার্চ কমিটির কাছে আসা ৩২২টি নাম প্রকাশ করা হয়েছে। তালিকা মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এরআগেরোববার (১৩ফেব্রুয়ারি) বিশিষ্টজনদেরসঙ্গেধারাবাহিকআলোচনারতৃতীয়বৈঠকেরশুরুতেইনামপ্রকাশকরারকথাজানিয়েছিলেনসার্চকমিটিরসভাপতিআপিলবিভাগেরবিচারপতিওবায়দুলহাসান।নতুনইসিগঠনেশনিবার (১২ফেব্রুয়ারি) প্রথমদফায়বেলাসোয়া১১টাথেকেদুপুরসাড়ে১২টাপর্যন্তএবংদ্বিতীয়দফায়বেলা১টাথেকেদুপুরআড়াইটাপর্যন্তবিশিষ্টজনদেরমতামতনেয়সার্চকমিটি।এইদুটিসভায়অধ্যাপক, গণমাধ্যমেরশীর্ষপর্যায়েরব্যক্তি, সরকারিসাবেককর্মকর্তাএবংসামরিকবাহিনীরসাবেককর্মকর্তা, পেশাজীবীসংগঠনেরনেতারাসহবিভিন্নপর্যায়ের২৫বিশিষ্টব্যক্তিঅংশনেন।পরেরদিনরোববারবিকেলেনতুননির্বাচনকমিশন (ইসি) গঠনেরলক্ষ্যেমতামতনিতেবিশিষ্টনাগরিকদেরসঙ্গেবৈঠকেবসেসার্চকমিটি।দফায়২৩জনকেআমন্ত্রণজানানোহলেও১৮জনসাড়াদেন 
প্রধাননির্বাচনকমিশনারঅন্যান্যনির্বাচনকমিশনারনিয়োগআইন, ২০২২অনুসারেনির্বাচনকমিশন (ইসি) গঠনেসুপ্রিমকোর্টেরআপিলবিভাগেরবিচারপতিওবায়দুলহাসানেরনেতৃত্বেছয়সদস্যেরসার্চকমিটিগঠনকরেগতজানুয়ারিমন্ত্রিপরিষদবিভাগথেকেপ্রজ্ঞাপনজারিকরাহয়।আইনঅনুযায়ীকমিটিকে১৫কার্যদিবসেরমধ্যেরাষ্ট্রপতিরকাছেসুপারিশপেশকরতেহবে।

২০১৭সালের১৫ফেব্রুয়ারিকেএমনূরুলহুদারনেতৃত্বাধীনবর্তমাননির্বাচনকমিশনদায়িত্বগ্রহণকরে।সোমবার (১৪ফেব্রুয়ারি) তাদেরপাঁচবছরেরমেয়াদশেষহচ্ছে।নবগঠিতসার্চকমিটিপ্রধাননির্বাচনকমিশনার (সিইসি) চারজননির্বাচনকমিশনারনিয়োগেরমাধ্যমেনতুননির্বাচনকমিশনগঠনেরাষ্ট্রপতিরকাছেসুপারিশকরবে।কমিটিকেসাচিবিকসহায়তাদিচ্ছেমন্ত্রিপরিষদবিভাগনতুনইসিগঠনেমোট২৪টিরাজনৈতিকদল, ৬টিপেশাজীবীসংগঠনব্যক্তিগতভাবেঅনেকেসার্চকমিটিতেনামপ্রস্তাবকরেছে।শনিবারমন্ত্রিপরিষদসচিবসাংবাদিকদেরজানিয়েছেন, বিভিন্নরাজনৈতিকদল, পেশাজীবীসংগঠন, ব্যক্তিগতভাবেনামপ্রস্তাবএবংমেইলেরমাধ্যমে৩০৯জনেরনামপেয়েছেসার্চকমিটি

Related posts