শনিবার, ১৮ জানুয়ারি ২০২০ | ৪ মাঘ ১৪২৬

Select your Top Menu from wp menus

‘ইরানে বিক্ষোভে নিহত ১০৬’

এসবিনিউজ ডেস্ক: ইরানে পেট্রোলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে অনুষ্ঠিত বিক্ষোভে অনেক নিহত হয়েছে বলে আশঙ্কা করেছে জাতিসংঘ। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, অন্তত ১০৬ বিক্ষোভকারী নিহত হয়েছে। খবর আল-জাজিরা ও বিবিসির।

মঙ্গলবার এক বিবৃতিতে মানবাধিকার সংস্থাটি জানায়, ইরানের নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের আন্দোলন নস্যাৎ করতে ‘ অত্যাধিক এবং প্রাণঘাতী শক্তি’ ব্যবহার করছে।

বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, ২১ টি শহরে অন্তত ১০৬ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। এছাড়া সংস্থাটি আরো জানায়, নিহতের সংখ্যা ২০০ পর্যন্ত হতে পারে।

সংস্থাটির মানবাধিকার কমিশন এক বিবৃতিতে বিক্ষোভকারীদের বিরুদ্ধে অতিরিক্ত বল প্রয়োগ না করতে নিরাপত্তা বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে।

ইরান সরকার হঠাৎ পেট্রলের দাম বৃদ্ধি এবং সবার জন্য নির্দিষ্ট পরিমাণ পেট্রোল বরাদ্দ করার রেশন ব্যবস্থা কার্যকর করার ঘোষণা দেয়ার পর থেকে গত শুক্রবার থেকে তুমুল বিক্ষোভ শুরু হয়।

পেট্রোল থেকে ভর্তুকি উঠিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়ার পর দেশটিতে পেট্রোলের দাম অন্তত শতকরা ৫০ ভাগ বৃদ্ধি পেয়েছে।

তবে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, জনগনের স্বার্থেই পেট্রোলের মূল্য বৃদ্ধি করা হয়েছে। এখান থেকে পাওয়া অর্থ দরিদ্র মানুষের কল্যাণে ব্যয় করা হবে।

Related posts