মঙ্গলবার, ৭ জুলাই ২০২০ | ২৩ আষাঢ় ১৪২৭

Select your Top Menu from wp menus

ইফতারে ছোলার সুস্বাদু ৩ পদ

এসবিনিউজ ডেস্ক: প্রতিদিনের ইফতারে ছোলা থাকবেই। ছোলা সাধারণত আমরা ভুনা, করে খেয়ে থাকি। তবে ছোলা রকমারি রান্নার মাধ্যমে সুস্বাদু করে খাওয়া যায়। ইফতারে থাকছে ছোলার সুস্বাদু তিন পদ।
আসুন জেনে নেই ছোলার তিন পদের রেসিপি।
ছোলা ঘুগনি
উপকরণ
ছোলা ২ কাপ, পেঁয়াজ কুচি ৪ টেবিল-চামচ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, জিরা বাটা আধা চা-চামচ, ধনে বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, কাঁচামরিচ ৫-৬টি, লবণ পরিমাণমতো,
তেল ৩ টেবিল-চামচ, তেজপাতা ২টি, দারচিনি ২ টুকরা, এলাচ ২টি।
প্রণালি
ছোলা ৫-৬ ঘণ্টা ভিজিয়ে রেখে সেদ্ধ করতে হবে। তেল গরম করে সব বাটা ও গুঁড়া মসলা কষিয়ে ছোলা দিয়ে ভুনতে হবে। পর্যায়ক্রমে বাকি উপকরণ দিয়ে কষিয়ে অল্প পানি দিয়ে রান্না করতে হবে।
তেলের ওপর এলে চুলার আঁচ কমাতে হবে। ছোলা ঘুগনি শসা কুচি, টমেটো কুচি, পেঁয়াজ কুচি, চাট মসলা দিয়ে পরিবেশন করতে হবে।
ছোলা পনির
উপকরণ
পনির- ৫০ গ্রাম, অঙ্কুরিত ছোলা- ১ টেবিল চামচ, টোম্যাটো- ১টি মাঝারি, পেঁয়াজ- ১টি লবণ, গোলমরিচ- স্বাদ মতো তেল- ২ চা চামচ, ধনেপাতা কুঁচি- সামান্য, পেঁয়াজ ছোটো চৌকো টুকরো করা।
প্রণালী
বাদাম তেল গরম করে পেঁয়াজ, পনির, লবণ, টোম্যাটো টুকরো, ছোলা দিয়ে সামান্য নাড়াচাড়া করে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে পরিবেশন করুন।
ছোলার সালাদ
উপকরণ
ছোলা ১ কাপ, শসা কুচি ১/৩ কাপ, লেটুস পাতা টুকরা করা ১/৪ কাপ, পেঁয়াজ মিহি কুচি ২ টেবিল-চামচ, আদার রস ১ চা-চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল-চামচ, ভাজা জিরার গুঁড়া আধা চা-চামচ, ধনে পাতা-কুচি ২ টেবিল-চামচ (ইচ্ছা)।
লেবুর রস ১ টেবিল-চামচ, গোল মরিচ-গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদ মতো, অলিভ ওয়েল ১ টেবিল-চামচ।
প্রণালী
ছোলা চার থেকে পাঁচ ঘণ্টা ভিজিয়ে রাখুন। ছোলা ফুলে উঠলে প্রেসার কুকারে সিদ্ধ হতে দিন। পাঁচ ছয়টি সিঁটি বাজলে নামিয়ে নিন। চুলায় প্যানে অলিভ ওয়েল দিয়ে ছোলা ও গোলমরিচ হালকা ভাজুন। তারপর নামিয়ে বাকি সব উপকরণ ছোলার সঙ্গে মিশিয়ে নিন।

Related posts