বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩ ❙ ১৯ মাঘ ১৪২৯

ইন্দোনেশিয়ায় সোনার খনিতে ধস, নিহত ৬০

এসবিনিউজ ডেস্ক: ইন্দোনেশিয়ার এক অবৈধ সোনার খনিতে ভয়াবহ ভূমিধসের খবর দিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি। এই ধসে কমপক্ষে ৬০ জন নিহত হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।
মঙ্গলবার স্থানীয় সময় রাত ৯টার দিকে নর্থ সুলাবেশির বোলাং মোংগোনডো এলাকার এক সোনার খনিতে ওই ভূমিধস হয়। এতে বহু শ্রমিক চাপা পড়ে।
দুর্ঘটনার পরপরই ঘটনাস্থলে ছুটে যায় দেশটির জরুরি ও উদ্ধার বিভাগের কর্মীরা। ঘটনাস্থলে এখনও উদ্ধার তৎপরতা চলছে বলে জানিয়েছে বিবিসি।
ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা বলছে, ইতিমধ্যে একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া জীবিত উদ্ধার করা হয়েছে আরো ১৩ জনকে।
তবে খনির অভ্যন্তরে এখনও আটকা পড়ে আছে ৬০ জনের বেশি শ্রমিক। তবে অক্সিজেন ছাড়া তাদের পক্ষে বেশি সময় বেঁচে থাকা সম্ভব না বলে উদ্বেগ প্রকাশ করেছেন উদ্ধারকারীরা। তাই আটকে পড়া শ্রমিকদের জীবিত উদ্ধার করা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন কর্তৃপক্ষ।
ইন্দোনেশিয়াতে ছোট আকারের সোনার খনিগুলো নিষিদ্ধ করা হয়েছে। তবে গ্রামাঞ্চলে এখনও এমন বহু খনি আছে যেখানে গোপনে স্বর্ণ উত্তেলনের কাজ করে চলেছেন স্থানীয় শ্রমিকরা। এসব অস্থায়ী খনিগুলির ওপর সরকারি নিয়ন্ত্রন না থাকা এবং দুর্বল অবকাঠামোগত কারণে দেশটিতে প্রায়ই খনি দুর্ঘটনা হয়ে থাকে।
সূত্র: বিবিসি

Related posts