মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১ | ৩০ চৈত্র ১৪২৭

Select your Top Menu from wp menus

ইউরোপের কোন দেশে মজুরি কেমন?

এসবিনিউজ ডেস্ক: ইউরোপ মহাদেশে অনেক দেশ আছে যেসব দেশের মানুষের গড় আয় কম। আবার এমন অনেক দেশ আছে যেসব দেশে মানুষের মাসিক আয় গড়ে ১৫০০ ইউরো বা দেড় লাখ টাকা।
ইউরোপের অন্যান্য দেশের তুলনায় জীবনযাত্রার মান ও গড় আয়ের দিক থেকে পূর্ব ইউরোপের দেশগুলো অনেক পিছিয়ে। ইউরোস্ট্যাট কর্তৃক প্রকাশিত সর্বশেষ জরিপ অনুযায়ী মাসিক ন্যূনতম মজুরির দিক থেকে ইইউভুক্ত দেশগুলোর মধ্যে সবার ওপরে রয়েছে লুক্সেমবার্গের অবস্থান। ফ্রান্স, বেলজিয়াম এবং জার্মানি এ তিন দেশ দ্বারা স্থলবেষ্টিত এ দেশটিতে বসবাসরত অধিবাসীদের যে কোনও কাজের ক্ষেত্রে মাসিক ন্যূনতম মজুরি ২ হাজার ২০২ ইউরো।
অন্যদিকে ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য দেশগুলোর মধ্যে ন্যূনতম মাসিক মজুরির দিক থেকে সবার চেয়ে পিছিয়ে পূর্ব ইউরোপের দুই দেশ বুলগেরিয়া ও হাঙ্গেরি।বুলগেরিয়াতে বসবাসরত অধিবাসীদের যেকোনও কাজের ক্ষেত্রে মাসিক ন্যূনতম মজুরি ৩৩২ ইউরো এবং হাঙ্গেরিতে বসবাসরত অধিবাসীদের যেকোনও কাজের ক্ষেত্রে মাসিক ন্যূনতম মজুরি ৪৪২ ইউরো। পূর্ব ইউরোপের অন্যান্য দেশের মধ্যে রোমানিয়াতে বসবাসরত অধিবাসীদের যেকোনও কাজের ক্ষেত্রে মাসিক ন্যূনতম মজুরি ৪৫৮ ইউরো, লাটভিয়াতে ৫০০ ইউরো, ক্রোয়েশিয়াতে ৫৬৩ ইউরো, চেক প্রজাতন্ত্রে ৫৭৯ ইউরো, এস্তোনিয়াতে ৫৮৪ ইউরো, পোল্যান্ডে ৬১৪ ইউরো, স্লোভাকিয়াতে ৬২৩ ইউরো এবং লিথুয়ানিয়াতে বসবাসরত অধিবাসীদের যে কোনও কাজের ক্ষেত্রে মাসিক ন্যূনতম মজুরি ৬৪২ ইউরো। ইউরোস্ট্যাটের জরিপে মাসিক ন্যূনতম আয় বিবেচনায় পূর্ব ইউরোপের এ সকল দেশকে ইউরোপের দরিদ্রতম দেশ হিসেবে আখ্যা দেওয়া হয়েছে। ঘণ্টা হিসেবে এ সকল দেশের মানুষের ন্যূনতম মজুরি গড়ে দুই থেকে সোয়া চার ইউরো।
গ্রিস, পর্তুগাল, মাল্টা, স্লোভেনিয়া এবং স্পেন এ পাঁচটি দেশকে ইউরোপের মধ্যবিত্ত দেশ হিসেবে আখ্যা দিয়েছে ইউরোস্ট্যাট। এসব দেশের মানুষের যে কোনও কাজের ক্ষেত্রে মাসিক সর্বনিম্ন মজুরি গড়ে ৭০০ থেকে ১,১০০ ইউরোর মধ্যে। ঘণ্টায় হিসাব করলে গড়ে এ সকল দেশের মানুষের যে কোনও কাজের ক্ষেত্রে সর্বনিম্ন মজুরি গড়ে সাড়ে চার থেকে সাত ইউরো। ইউরোস্ট্যাটের জরিপ অনুযায়ী গ্রিসে বসবাসরত অধিবাসীদের যে কোনও কাজের ক্ষেত্রে মাসিক ন্যূনতম মজুরি ৭৫৮ ইউরো, পর্তুগালে ৭৭৬ ইউরো, মাল্টায় ৭৮৪ ইউরো, স্লোভেনিয়াতে ১,০২৪ ইউরো এবং স্পেনে বসবাসরত অধিবাসীদের যেকোনও কাজের ক্ষেত্রে মাসিক ন্যূনতম মজুরি ১ হাজার ১০৮ ইউরো।
অন্যদিক প্রায় সকল আন্তর্জাতিক সূচক বিবেচনায় পশ্চিম ইউরোপের দেশগুলো ইউরোপের অন্যান্য দেশের চেয়ে অনেক ওপরে। ইউরোস্ট্যাটের জরিপে ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড এবং লুক্সেমবার্গ এ ছয়টি দেশকে ইউরোপের সবচেয়ে সমৃদ্ধশালী অঞ্চল হিসেবে আখ্যা দেওয়া হয়েছে। এ দেশের দেশে বসবাসরত অধিবাসীদের যে কোনও কাজের ক্ষেত্রে মাসিক সর্বনিম্ন আয় ১৫৫০ ইউরো থেকে শুরু করে সর্বোচ্চ ২২০২ ইউরো পর্যন্ত হতে পারে। ফ্রান্সে বসবাসরত অধিবাসীদের যে কোনও কাজের ক্ষেত্রে মাসিক ন্যূনতম মজুরি ১৫৫৫ ইউরো, জার্মানিতে ১৬১৪ ইউরো, বেলজিয়াম ১৬২৬ ইউরো, নেদারল্যান্ডসে ১৬৮৫ ইউরো, আয়ারল্যান্ডে ১৭২৪ ইউরো এবং লুক্সেমবার্গে বসবাসরত অধিবাসীদের যে কোনও কাজের ক্ষেত্রে মাসিক ন্যূনতম মজুরি ২২০২ ইউরো।
ইউরোস্ট্যাটের জরিপে কেবলমাত্র ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য রাষ্ট্রগুলোর মাসিক ন্যূনতম মজুরি বিবেচনা করা হয়েছে। এ কারণে তাদের এ তালিকায় সাইপ্রাস, অস্ট্রিয়া, ইতালি, ফিনল্যান্ড, ডেনমার্ক ও সুইডেনকে রাখা হয়নি। কেননা এসব দেশে সরকারিভাবে কোনও ন্যূনতম বেতন কাঠামো নেই। এছাড়াও ইউরোস্ট্যাটাসের জরিপে আয়ের সাথে সাথে ট্যাক্সের হিসাব বিবেচনায় রাখা হয় নি। তাই ট্যাক্স বাদ দিলে উপরে উল্লেখিত অনেক দেশের অধিবাসীদের ন্যূনতম মজুরি আরও অনেক কমে আসবে।
জীবনযাত্রার মানের দিক থেকে ইউক্রেন, মলদোভা, বেলারুশ, মেসিডোনিয়া, সার্বিয়া, বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা, আলবেনিয়া, কসোভো ও মন্টিনিগ্রো এ আটটি দেশ গোটা ইউরোপে সবচেয়ে পিছিয়ে। পার ক্যাপিটা জিডিপির হিসেবে এ আটটি দেশ ইউরোপের সবচেয়ে দরিদ্র দেশ।
যুক্তরাজ্যের সর্বশেষ আইন অনুযায়ী দেশটিতে কাজ করা ২৫ কিংবা তার অধিক বয়সী সব নাগরিকের ঘণ্টা প্রতি ন্যূনতম মজুরি ৮.২১ ব্রিটিশ পাউন্ড। ২১ থেকে ২৪ বছর বয়সী সকল নাগরিকের ক্ষেত্রে ঘণ্টা প্রতি মজুরি ৭.৭ ব্রিটিশ পাউন্ড। এ হিসাব করলে গ্রেট ব্রিটেনে বসবাসরত অধিবাসীদের মাসিক ন্যূনতম মজুরি দাঁড়ায় ১ হাজার ২৩২ ব্রিটিশ পাউন্ড থেকে ১ হাজার ৩১৪ ব্রিটিশ পাউন্ড।
সুইজারল্যান্ডে বসবাসরত অধিবাসীদের যেকোনো কাজের ক্ষেত্রে মাসিক ন্যূনতম মজুরি ২ হাজার ৭৬৩ সুইস ফ্র্যাঙ্ক বা ২৫৪৮ ইউরো। সুইজারল্যান্ডের প্রতিবেশি দেশ লিখটেনস্টেইনে বসবাসরত অধিবাসীদের যে কোনো কাজের ক্ষেত্রে মাসিক ন্যূনতম মজুরি ২ হাজার ৭৯০ সুইস ফ্র্যাঙ্ক বা ২ হাজার ৫৭৩ ইউরো। তবে সুইজারল্যান্ডের অন্যতম প্রসিদ্ধ প্রশাসনিক ক্যান্টন জেনেভাতে কয়েকদিন আগে যে কোনো কাজের ক্ষেত্রে ঘণ্টা প্রতি ন্যূনতম ২৩ সুইস ফ্র্যাঙ্ক বা ২২ ইউরো মজুরি ধার্য করা হয়। এ হিসেবে জেনেভায় যে কোনও কাজের ক্ষেত্রে মাসিক ন্যূনতম মজুরি ৪ হাজার সুইস ফ্র্যাঙ্ক বা ৩ হাজার ৬৯২ ইউরো। নূন্যতম মজুরি হিসেবে যা এখন পর্যন্ত এটি এ পৃথিবীতে নির্ধারিত সর্বাধিক বেতন কাঠামো।

Related posts