সোমবার, ৮ মার্চ ২০২১ | ২৩ ফাল্গুন ১৪২৭

Select your Top Menu from wp menus

আ.লীগ ক্ষমতায় টিকে থাকতে গণতন্ত্রকে ধ্বংস করেছে: ফখরুল

এসবিনিউজ ডেস্ক: আওয়ামী লীগ ক্ষমতায় টিকে থাকতে নির্বাচনব্যবস্থা দখল করে গণতন্ত্রকে ধ্বংস করেছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মঙ্গলবার ১০ (নভেম্বর) দলীয় চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে দেশের সাম্প্রতিক বিভিন্ন বিষয় নিয়ে কথা বলে তিনি।
মির্জা ফখরুল ইসলাম বলেন, দেশে গোটা নির্বাচনব্যবস্থা ভেঙে গেছে। জাতীয় সংসদ নির্বাচন, উপনির্বাচন এবং স্থানীয় সরকার নির্বাচনে তারা দখলদারিত্ব প্রতিষ্ঠা করেছে। প্রতিষ্ঠানগুলো যদি গণতান্ত্রিক থাকে এবং তারা যদি দাঁড়িয়ে যায়। তাহলে জোর করে কেউ ক্ষমতা নিতে চায় না।
নির্বাচন ব্যবস্থা নিয়ে এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, নির্বাচন বয়কট করা, হরতাল করা, ভায়োলেন্স করা- এটা একটা পলিটিক্যাল কালচার হয়ে গেছে। এই যে বৈধতার প্রশ্ন তুললেন- বার্মাতে এর আগে যে নির্বাচনগুলো হয়েছে তখন সু চির যে পার্টি সেই পার্টি নির্বাচনে অংশগ্রহণ করেনি? ২০০৯ সালে তারা ক্ষমতায় এসেছে। মালয়েশিয়াতে আনোয়ার ইব্রাহিম দুজন নিয়ে শুরু করেছিলেন, সেই দুজন নিয়ে করতে করতে আজকে তারা সরকার গঠন করেছে। নেলসন ম্যান্ডেলা ২৭ বছর জেলে ছিলেন। জেলে থাকা অবস্থায় কোনও নির্বাচন তারা বাদ দেননি। পরবর্তীকালে সমঝোতার মাধ্যমে নির্বাচনে গিয়ে তারা রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পেয়েছে। গণতান্ত্রিক দলের জন্য নির্বাচনের কোনো বিকল্প নেই। নির্বাচনে যেতে হবে, কাজ করতে হবে। প্রতিরোধটা গড়ে তুলতে হবে জনগণের মাধ্যমে।

Related posts