রবিবার, ১৮ এপ্রিল ২০২১ | ৫ বৈশাখ ১৪২৮

Select your Top Menu from wp menus

আ.লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটি গঠিত

এসবিনিউজ ডেস্ক: ব্যবসা-বাণিজ্য অঙ্গনের খ্যাতিমান ব্যক্তিত্বদের প্রাধান্য দিয়ে আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটি গঠন করা হয়েছে। যেখানে দলের উপদেষ্টা পরিষদের সদস্য কাজী আকরাম উদ্দিন আহমদকে চেয়ারম্যান এবং শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক সিদ্দিকুর রহমানকে সদস্য সচিব করা হয়েছে।
রোববার আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ৬০ সদস্য বিশিষ্ট এই উপ-কমিটির অনুমোদন দেন। এরপরই ২০১৯-২০২১ মেয়াদের এই উপ-কমিটি প্রকাশ করা হয়।
উপ-কমিটির সদস্য হিসেবে রয়েছেন এফবিসিসিআই’র সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন এমপি, উইমেন চেম্বারের সাবেক সভাপতি সেলিমা আহমাদ এমপি, এফবিসিসিআই’র বর্তমান সভাপতি শেখ ফজলে ফাহিম এবং প্লাস্টিক শিল্প সমিতির সভাপতি জসীম উদ্দিন।
এছাড়া ব্যবসায়ী নেতা ও বিশিষ্ট ব্যবসায়ীদের মধ্যে উপ-কমিটির সদস্য হিসেবে আরও রয়েছেন মাহবুবুল আলম, কেএম জামান (রোমেল), মুনির হোসেন, রাশেদুল হাছান চৌধুরী, একেএম সাহিদ রেজা, আনোয়ার সাদাত সরকার, কামরুজ্জামান তালুকদার, মুজিবুর রহমান, ড. কাজী এরতেজা হাসান, মশিউর আহমেদ, দিলীপ কুমার আগারওয়াল, লিয়াকত আলী ভূঁইয়া, ওবায়দুল্লাহ আনোয়ার বুলবুল, হাজী হাফেজ হারুন, তরাবাকুল তোসাদ্দেক হোসেন খান টিটো, খুদিজা নূর-ই নাহারীন মুন্নি, প্রকৌশলী ফারুক আহমেদ, আবুল কালাম, মমতাজ হোসেন চৌধুরী, সরোয়ার ওয়াদুদ চৌধুরী, আলমগীর কবির দোলন, প্রকৌশলী ওয়াহিদুর রহমান আজাদ, মোহাম্মদ নিজাম উদ্দিন, কামরুজ্জামান বাবুল, ভবেশ্বর রোয়াজা নিকি, ফারুক মোল্লা, মিজানুর রহমান মিজান, মীর তোফাজ্জল হোসেন, এম এ মালেক, সজীব রঞ্জন দাস, অহিদুল হক আসলাম সানী, মোহাম্মদ জাকির হাসান জুয়েল, নাসির উদ্দীন, আফসার আলী, শহীদুল ইসলাম নিরু, জালাল উদ্দীন, ফিরোজ আহমেদ, সাইফুল ইসলাম, এম এম আলমগীর হাসান রাজীব, আফসার আলী, বোরহান উদ্দিন, আনোয়ার ইসলাম আনোয়ার, তৌহিদুর রহমান, রাজীব সর্দার, নাসিমুল হক রুবেল, একেএম শামসুজ্জামান বাহার, সৈয়দ মোহাম্মদ তানভীর, রাজীব আহমেদ, এস এম রাশেদ জুয়েল, মোহাম্মদ কেফায়েতুল্লাহ, কাউসার আহমেদ, জহিরুল ইসলাম ও সাইয়েদুল আরেফিন রাসেল প্রমুখ।
দলীয় সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বিষয়ভিত্তিক বিভাগীয় সম্পাদকরা বেশ আগেই দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের কাছে স্ব স্ব উপ-কমিটির তালিকা জমা দিয়েছেন। তিনি আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে উপ-কমিটিগুলো সংশ্নিষ্ট সম্পাদকদের কাছে হস্তান্তর করছেন। এর আগে ৪০ সদস্যের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপ-কমিটি, ৪২ সদস্যের স্বাস্থ্যবিষয়ক উপ-কমিটি এবং ৪৫ সদস্যের সংস্কৃতিবিষয়ক উপ-কমিটিসহ আরও কয়েকটি উপ-কমিটি অনুমোদন ও ঘোষণা দেওয়া হয়। পর্যায়ক্রমে সবগুলো উপ-কমিটি ঘোষণা করা হবে।
বিগত সময়ে দলের প্রতিটি উপ-কমিটিতে সদস্য সংখ্যা শতাধিক থাকলেও এবার ৩৫ সদস্য বিশিষ্ট উপ-কমিটি করার জন্য নির্দেশনা ছিল। তবে বেধে দেয়া সংখ্যা ঠিক রাখতে পারছেন না সংশ্নিষ্ট সম্পাদকরা। এখন পর্যন্ত ঘোষিত সবগুলো উপ-কমিটিতেই সদস্য সংখ্যা ৪০ অথবা তার বেশি রাখা হয়েছে।

Related posts