বুধবার, ৩ জুন ২০২০ | ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

Select your Top Menu from wp menus

আল বিদা মাহে রমজান

এসবিনিউজ ডেস্ক: শুকরান শুকরান, আল বিদা মাহে রমজান। প্রতি বছরের মত এবারও অফুরন্ত রহমত, বরকত আর নাজাতের বার্তা নিয়ে মুসলমানদের দুয়ারে ফিরে এসেছিল সিয়াম সাধনার মাস পবিত্র রমজান। আবার চলেও যাচ্ছে। ইসলাম ধর্মের ৫টি মূল স্তম্ভের মধ্যে অন্যতম হল রোজা। প্রত্যেক মুসলমানের জন্য এই রোজা রাখা একটি ফরজ (অবশ্য পালনীয়) ইবাদত। রমজান সম্পর্কে পবিত্র কোরআনে আল্লাহতায়ালা বলেছেন, ‘হে মুমিনগণ! তোমাদের ওপর সিয়াম ফরজ করা হয়েছে, যেমন ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের ওপর। যাতে তোমরা মুত্তাকি হতে পার’ (সুরা বাকারাহ- ১৮৩)।
পবিত্র মাহে রমজানের প্রথম ১০ দিন রহমত, দ্বিতীয় ১০ দিন মাগফিরাত এবং শেষ ১০ দিন নাজাতের সওগাত নিয়ে আসে। আর শেষ ১০দিনের মধ্যে রয়েছে পবিত্র রজনী লাইলাতুল কদর। লাইলাতুল কদর সম্পর্কে মহানবী (সাঃ) বলেছেন, ‘এ মাসে এমন একটি রাত রয়েছে যা হাজার রাতের চেয়ে শ্রেষ্ঠ। যে ব্যক্তি এর কল্যাণ থেকে বঞ্চিত হল সে মূলত সকল কল্যাণ থেকেই বঞ্চিত হল’।
ইসলামের পরিভাষায় রোজার অর্থ হচ্ছে- সব জাগতিক আরাম-আয়েশ, মানবীয় দুর্বলতা, অপবিত্রতা থেকে দেহ এবং মনকে রক্ষা করা। ইসলাম ধর্মের অত্যন্ত তাৎপর্যপূর্ণ এই মাসেই পবিত্র ধর্মগ্রন্থ ‘আল কোরআন’ অবতীর্ণ হয়েছিল। রমজানের এই মাসটি হচ্ছে সহনশীলতা প্রদর্শনের মাস। এক মাসের সিয়াম সাধনার অবসান ঘটবে পবিত্র ঈদুল ফিতরের মাধ্যমে।

Related posts