সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১ | ৫ আশ্বিন ১৪২৮

Select your Top Menu from wp menus

আনুষ্ঠানিকভাবে ছেলেমেয়েদের ‘সহশিক্ষা’ নিষিদ্ধ করলো তালেবান

এসবিনিউজ ডেস্ক: আনুষ্ঠানিকভাবে পুরো আফগানিস্তানে ছেলেমেয়েদের একসঙ্গে পড়ালেখা বা সহশিক্ষা কার্যক্রম নিষিদ্ধের ঘোষণা দিয়েছে তালেবান। রোববার দেশটির সাংবাদিকরা তাদের প্রতিবেদনে এমনটাই জানাচ্ছেন। খবর প্রকাশ করেছে বিবিসি।
প্রতিবেদনে বলা হয়, স্থানীয় টোলো নিউজের সাংবাদিক জাকির খান ইয়াদ জানান, আফগানিস্তানের ভারপ্রাপ্ত শিক্ষামন্ত্রী ঘোষণা করেছেন, এখন থেকে বিশ্ববিদ্যালয়গুলোতে ছেলেমেয়েরা আর একসঙ্গে পড়ালেখা করতে পারবেন না। ইসলামী আইন অনুযায়ী আলাদা ক্লাসে তারা শিক্ষা কার্যক্রম চালিয়ে যাবে।
এক টুইট বার্তায় ফ্রিল্যান্স সাংবাদিক বশির আহমেদ ঘাওয়াখ জানান, তালেবানের উচ্চশিক্ষামন্ত্রী আনুষ্ঠানিকভাবে পুরুষ শিক্ষক কর্তৃক নারীদের শিক্ষাদান নিষিদ্ধ ঘোষণা করেছেন।
এটি উচ্চশিক্ষা থেকে নারীদের ব্যাপকহারে কমিয়ে দেবে। কারণ, পর্যাপ্ত মানব সম্পদ না থাকায় বিশ্ববিদ্যালয়গুলো তা বহন করতে পারবে না। যোগ করেন তিনি।
এর আগে সম্প্রতি আফগানিস্তানের হেরাত প্রদেশে সরকারি ও বেসরকারি সব স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ছেলেমেয়েদের একসঙ্গে পড়াশোনায় নিষেধাজ্ঞা জারি করে তালেবান। পাশাপাশি এটিকে ‘সমাজে পচন ধরার মূল’ বলে বর্ণনা করা হয়েছে।

Related posts