মঙ্গলবার, ৩ আগস্ট ২০২১ | ১৮ শ্রাবণ ১৪২৮

Select your Top Menu from wp menus

আজ থেকে নিম্ন আদালতে স্বাভাবিক বিচারকাজ

এসবিনিউজ ডেস্ক: করোনা মহামারিতে দ্বিতীয়দফা লকডাউনে দুই মাসেরও বেশি সময় অধস্তন আদালতে স্বাভাবিক বিচারকাজ বন্ধ থাকার পর আজ থেকে ফের শারীরিক উপস্থিতিতে বিচারকাজ শুরু হচ্ছে।
শনিবার রাতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের অনুমোদনক্রমে বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। করোনা সুরক্ষা সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে এসব আদালতে বিচারকাজ করা হবে।
তবে করোনার বিস্তার রোধে যেসব জেলায় স্থানীয় প্রশাসনের বিধিনিষেধ চলছে সেখানে ভার্চুয়ালি জামিন ও জরুরি বিষয়ে শুনানি করা যাবে।
এর আগে ১৭ জুন হাইকোর্ট বিভাগে ভার্চুয়ালি ৫৩টি বেঞ্চ গঠন করে সব ধরনের মামলার বিচারকাজ শুরুর ঘোষণা দেয় সুপ্রিম কোর্ট। রোববার থেকে হাইকোর্ট বিভাগে ওই বেঞ্চগুলোতে বিচারকাজ শুরু হবে। এছাড়া গত ১ জুন থেকে সপ্তাহের সব কার্যদিবসে ভার্চুয়ালি আপিল বিভাগে বিচারকাজ শুরু হয়।
দ্বিতীয় দফা করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ৪ এপ্রিল বিজ্ঞপ্তিতে সীমিত পরিসরে ভার্চুয়ালি উচ্চ ও অধস্তন আদালতে শুধুমাত্র জামিনসহ জরুরি বিষয়ে শুনানি গ্রহণের ঘোষণা দেয় সুপ্রিম কোর্ট প্রশাসন। স্বাভাবিক বিচারকাজ বন্ধ থাকায় মামলার জট বাড়ার পাশাপাশি বিচারপ্রার্থীদের ভোগান্তি ও হয়রানিও চরমে পৌঁছে।
সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান জানান, রোববার থেকে সুপ্রিম কোর্টের দুই বিভাগে (আপিল ও হাইকোর্ট) ভার্চুয়ালি এবং অধস্তন আদালতে শারীরিক উপস্থিতিতে বিচারকাজ শুরু হচ্ছে।

Related posts