মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১ | ৩০ চৈত্র ১৪২৭

Select your Top Menu from wp menus

আজ ঢাকায় বসছে ডি-৮ শীর্ষ সম্মেলন

এসবিনিউজ ডেস্ক: আজ বৃহস্পতিবার রাজধানী ঢাকায় বসছে উন্নয়নশীল দেশগুলোর জোট ডি-৮ শীর্ষ সম্মেলন। দশম এই সম্মেলনের শীর্ষ বৈঠক ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ দুপুর ২টা থেকে অনুষ্ঠিতব্য শীর্ষ বৈঠকে জোটের দেশগুলোর রাষ্ট্র বা সরকারপ্রধানরা বক্তব্য দেবেন। বাংলাদেশের সাথে বর্তমানে জোটের সদস্য মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক। এবার জোটের দশম সম্মেলন ঢাকায় হওয়ার কথা ছিল। করোনাভাইরাস মহামারীর পরিবর্তিত পরিস্থিতিতে শীর্ষ বৈঠক ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হচ্ছে। এই সম্মেলনে বর্তমান সভাপতি তুরস্কের কাছ থেকে সভাপতির দায়িত্ব নেবে বাংলাদেশ, এর মেয়াদ থাকবে পরবর্তী ২ বছর।
এর আগে ৫-৬ এপ্রিল ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হয় ডি-৮ কমিশনের ৪৩তম সেশন। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। সভায় সম্মেলনের অর্জন বিষয়ে ‘ঢাকা ঘোষণা ২০২১’ এবং ডি-৮ এর আগামী ১০ বছরের কর্মপরিকল্পনার রোডম্যাপ ‘ডি-এইট ডিসেনিয়াল রোডম্যাপ’ ডি-৮ কমিশনারদের পর্যায়ে গ্রহণ করা হয়। সম্মেলনের অংশ হিসেবে আয়োজিত বিজনেস ফোরামে ডি-৮ চেম্বার অব কমার্সের সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন এফবিসিসিআইর সভাপতি শেখ ফজলে ফাহিম।
গত বুধবার সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সম্মেলনে বলেছেন, শীর্ষ সম্মেলনে বাণিজ্য, কৃষি ও খাদ্য নিরাপত্তা, শিল্প সহযোগিতা, ক্ষুদ্র ও মাঝারি শিল্প, পরিবহন, জ্বালানি ও খনিজ সম্পদ এবং পর্যটনে মতো ক্ষেত্রগুলোতে সদস্য দেশগুলোর মধ্যে সহযোগিতার বিষয়ে নীতিগত অবস্থান গ্রহণ করা হবে। ওই দিন শীর্ষ বৈঠকের প্রস্তুতিমূলক সভা হিসেবে ১৯-তম ডি-৮ কাউন্সিল অব মিনিস্টার্সের সেশন অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী।

Related posts