মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১ | ৩০ চৈত্র ১৪২৭

Select your Top Menu from wp menus

আজ জাতীয় পতাকা উত্তোলন দিবস

এসবিনিউজ ডেস্ক: আজ ২রা মার্চ স্বাধীন বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলনের দিন।
১৯৭১ সালের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় আয়োজিত এক ছাত্র সমাবেশে ডাকসুর সহসভাপতি আ স ম আবদুর রব উত্তোলন করেছিলেন সবুজের মাঝে লাল সূর্য আর সোনালী মানচিত্র খচিত বাংলাদেশের প্রথম পতাকা।
একাত্তরের ২রা মার্চ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় ছাত্র সমাবেশ। তার আগের দিন জাতীয় পরিষদের ভাষণ স্থগিত করা হয়েছে। ক্ষোভে ফুঁসে উঠেছে মানুষ; বুঝতে পারছে স্বাধীনতার লড়াই ছাড়া কোনো উপায় নেই।
ঠিক এমনই এক উত্তাল মুহূর্তে সেই ছাত্র সমাবেশে ডাকসুর সহসভাপতি আ স ম আবদুর রব উত্তোলন করলেন স্বপ্নের স্বাধীন দেশের জাতীয় পতাকা। কেমন ছিলো সেই দিন?
তৎকালীন ছাত্রনেতা আ স ম আবদুর রব বলেন, ‘ছাত্র সংগ্রাম পরিষদের সিদ্ধান্ত অনুযায়ি ২রা মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় ছাত্র জনসভা হয়। ২রা ৩রা ও ৪ঠা মার্চ হরতাল-কারফিউ। সরকার দিয়েছে কারফিউ আমরা দিয়েছি হরতাল।’
অন্যায় অবিচারের প্রতিবাদে ৫০ বছর আগে লাখো জনতার ক্ষোভের মুখে আশার জাগরণ নিয়ে আসে লাল সবুজে মোড়ানো বাংলাদেশের মানচিত্র।
আ স ম আবদুর রব আরো বলেন, ‘আজ এই ছবির দিকে তাকালে মনে হয় আমরা এই কাজ করে ছিলাম আর এর কারনেই দেশ স্বাধীন হয়ে গেছে। বঙ্গবন্ধুকে বাদ দিয়ে কিছু হয়নি। আমার সাথে তো অনেক স্মৃতি। আমি বলে শেষ করতে পারবো না।’
হুট করেই আসেনি এই আশা জাগানিয়া প্রাণের প্রতীক। দীর্ঘ রাজনৈতিক পরিকল্পনা, পরিশ্রম আর একটা স্বাধীন দেশের স্বপ্নই শক্তি যুগিয়েছিলো সেই দিন।
খুব একটা সহজ ছিলো না। অনেক বেশী সাহস আর সংগ্রাম করেই সেদিন উড়াতে হয়েছে প্রথম পতাকা। তাইতো সেই বীররা নতুন প্রজন্মের কাছে আশা রাখেন, সংগ্রামের এই ধারা থাকবে অব্যাহত, পতাকা উত্তোলনের এই ইতিহাস আর তার পেছনের প্রত্যাশা থাকবে চেতনায় সুরক্ষিত।

Related posts