রবিবার, ২৯ মার্চ ২০২০ | ১৫ চৈত্র ১৪২৬

Select your Top Menu from wp menus

অবশেষে জনসমক্ষে শি

এসবিনিউজ ডেস্ক: চীনব্যাপী করোনাভাইরাস ছড়ানোর পর থেকে জনসমক্ষে আসেননি দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। অবশেষে গতকাল সোমবার বেইজিংয়ের একটি প্রথম সারির হাসপাতাল পরিদর্শনকালে তাকে দেখা গেল।

দেশটির রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম সিসিটিভি জানায়, বেইজিংয়ের দিতান হাসপাতাল পরিদর্শনে এসে প্রেসিডেন্ট শি বলেন, ভাইরাসের উৎপত্তিস্থল ‘এখনো ভয়াবহ প্রাণঘাতী’। এসময় তিনি এর প্রতিরোধমূলক ব্যবস্থা আরো কার্যকরের আহ্বান জানান।

এছাড়া শি হাসপাতাল পরিদর্শনকালে চিকিৎসকদেরকে নীল মাস্ক এবং সাদা সার্জিকাল গাউন দেন। তিনি রোগীদের চিকিৎসা পরিস্থিতি ঘুরে দেখেন এবং উহানে ভিডিও লিংকের মাধ্যমে চিকিৎসকদের সঙ্গে কথা বলেন। এসময় নিজের শরীরের তাপমাত্রাও মেপে দেখেন শি ।

ভিডিও ফুটেজে দেখা যায়, আধুনিক দ্রুত তাপমাপনযন্ত্র ইনফ্রারেড থার্মোমিটারের মাধ্যমে শি তার শরীরের তাপমাত্রা মেপে দেখছেন শি এবং পরবর্তীতে স্বাস্থ্যকর্মীদের সঙ্গে ওয়েভে কথা বলছেন এবং এপার্টমেন্টের জানালার ধারে দাঁড়িয়ে থাকা মানুষগুলোর প্রতি হাত নাড়ছেন।

প্রেসিডেন্ট শি প্রধানমন্ত্রী লী কেকিয়াংকে এই মহামারীর মোকাবিলায় গঠিত দলের নেতৃত্বের দায়িত্ব দিয়েছেন। লী কেকিয়াং গত মাসে উৎপত্তিস্থল উহানের ভয়াবহ ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন।

গত ডিসেম্বর এই রোগ ছড়িয়ে পড়লে দেশটির সরকার হুবেই প্রদেশের সমস্ত নগরী বন্ধ ঘোষণা করে। প্রদেশটির সঙ্গে সারাদেশের যাতায়াত বিচ্ছিন্ন, পর্যটক আগমণ বন্ধের পাশাপাশি লাখো লাখো লোককে ঘরে থাকার নির্দেশ দেয়।

এখন পর্যন্ত চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১ হাজার ছাড়িয়েছে। সেইসঙ্গে আক্রান্ত হয়েছে ৪২ হাজারের বেশি জন। প্রতিনিয়ত এই ভাইরাসে মৃত ও আক্রান্তের সংখ্যা বাড়ছে। এএফপি, আল জাজিরা

Related posts