শনিবার, ৮ আগস্ট ২০২০ | ২৩ শ্রাবণ ১৪২৭

Select your Top Menu from wp menus

অধ্যাপক এমাজউদ্দীনের প্রতি বিএনপির শ্রদ্ধা

এসবিনিউজ ডেস্ক: খালেদা জিয়ার দীর্ঘদিনের পরামর্শদাতা অধ্যাপক এমাজউদ্দীন আহমদের প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছে বিএনপি।
দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শুক্রবার সকালে ঢাকার এলিফেন্ট রোডে এমাজউদ্দীনের বাসায় গিয়ে তার কফিনে পুস্পস্তবক অর্পণ করেন। এ সময় তিনি কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দীন হৃদরোগে আক্রান্ত হয়ে সকালে একটি হাসপাতালে মারা যান। তার বয়স হয়েছিল ৮৮ বছর।
তার প্রতি শ্রদ্ধা নিবেদনের পর ফখরুল সাংবাদিকদের বলেন, তিনি এভাবে হঠাৎ করে চলে যাবেন- এটা আমরা কেউ বিশ্বাস করতে পারছি না। কয়েকদিন আগেও আমরা তার সঙ্গে কথা বলেছি।
কিছুদিন আগে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীর ভার্চুয়াল আলোচনা সভাতেও অধ্যাপক এমাজউদ্দীন যোগ দিয়েছিলেন জানিয়ে ফখরুল বলেন, “তার এই চলে যাওয়া আমাদের জন্য একটি বিশাল শূন্যতার সৃষ্টি করল, এই শূন্যতা পূরণ হওয়ার নয়।
“আমরা বিএনপির পক্ষ থেকে, দলের চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে তার প্রতি গভীর শ্রদ্ধা জানাচ্ছি।”
রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক এমাজউদ্দীন আহমদ ১৯৯২-৯৬ সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন। পরে ইউনির্ভাসিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভেরও (ইউডা) উপাচার্য ছিলেন তিনি।
বিএনপিতে কোনো পদে না থাকলেও খালেদা জিয়ার একজন পরামর্শদাতা হিসেবে তিনি পরিচিত ছিলেন। বিএনপি সমর্থক বুদ্ধিজীবীদের নিয়ে গঠিত শত নাগরিক কমিটির সভাপতির দায়িত্বেও ছিলেন এমাজউদ্দীন।
সকালে অধ্যাপক এমাজউদ্দীনের মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়লে বিএনপি নেতা-কর্মীদের মধ্যে শোকের ছায়া নেমে আছে। দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ইকবালুর রহমান রোকন, সাবেক সাংসদ হাবিবুল ইসলাম হাবিবসহ অনেকেই ছুটে যান এমাজউদ্দীনের বাসায়।
বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, জেএসডির সভাপতি আসম আবদুর রব, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, ২০ দলীয় জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান, লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান পৃথক শোকবার্তায় অধ্যাপক এমাজউদ্দীন আহমদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

Related posts