বৃহস্পতিবার, ১ অক্টোবর ২০২০ | ১৬ আশ্বিন ১৪২৭

Select your Top Menu from wp menus

অক্টোবর থেকে অনলাইনে একাদশের ক্লাস শুরু

এসবিনিউজ ডেস্ক: দেশের সরকারি-বেসরকারি কলেজগুলোতে করোনা মহামারির মধ্যে একাদশ শ্রেণির ভর্তি শেষ করে আগামী মাসের অর্থাৎ অক্টোবরের শুরু থেকে অনলাইনে ক্লাস শুরু হবে বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড। রোববার (১৩ সেপ্টেম্বর) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক এ তথ্য জানান। তিনি বলেন, অক্টোবর মাসের শুরু থেকে একাদশ শ্রেণির ক্লাস অনলাইনে চলবে। আর শিক্ষা-প্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার পর স্বাভাবিক হবে ক্লাস।
অনলাইনে আবেদনের পর একাদশ শ্রেণিতে ভর্তি শেষে রোববার থেকে কলেজগুলোতে ভর্তিচ্ছুরা ভর্তি হচ্ছেন। ফলে আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত কলেজে ভর্তির সময় বাড়িয়ে দেয়া হয়েছে। করোনা মহামারির মধ্যে একাডেমিক ট্রান্সক্রিপ্ট, প্রশংসাপত্রসহ কোন সনদপত্র জমা না নিয়েই শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তি করাতে শিক্ষা-প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে সরকার। এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন উত্তীর্ণ হয়েছেন। এদের মধ্যে প্রায় ১৪ লাখ শিক্ষার্থী একাদশে ভর্তি হতে আবেদন করেছেন।
বোর্ড কর্মকর্তারা বলছেন, যারা কলেজে ভর্তি হতে আবেদন করেননি তাদের মধ্য থেকে কেউ কেউ কারিগরি শিক্ষা-প্রতিষ্ঠানে ভর্তি হবেন, কেউ দেশের বাইরে পড়তে যাবেন, অন্যরা ঝরে পড়বেন। গত ৯ আগস্ট থেকে কেন্দ্রীয়ভাবে অনলাইনে একাদশে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। অন্য বছর ১ জুলাই থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হলেও এবার করোনাভাইরাস মহামারির মধ্যে এই শ্রেণিতে বিলম্বে ভর্তি করা হচ্ছেন শিক্ষার্থীরা।

Related posts