আজ বসন্ত


ফেব্রুয়ারি ১৩ ২০১৮

স্টাফ রিপোর্টার: ‘আজি বসন্ত জাগ্রত দ্বারে…।’ ফুল ফুটুক আর নাই ফুটুক আজ বসন্ত। ঋতুরাজ বসন্তের প্রথম দিন আজ। দক্ষিণা সমীরণে, ভ্রমরের গুঞ্জনে আকুল করা ব্যাকুল নিসর্গে আজ প্রাণের দোলা। পাতার আড়ালে আবডালে লুকিয়ে থাকা বসন্তের দূত কোকিলের মধুর কুহতান, ব্যাকুল করে তুলবে অনেক বিরোহী অন্তর। কবি তাই বলেছেন ‘সে কি আমায় নেবে চিনে/ এই নব ফাল্গুনের দিনে…’। তবে বসন্তের সমীরণ বলছে এ ঋতু সব সময়ই বাঙালির মিলনের বার্তা বহন করে। প্রকৃতির চিরাচরিত স্বভাব অনুযায়ি বন বনান্তে কাননে কাননে পারিজাতের রঙের কোলাহলে ভরে উঠেছে চারদিক। কচি পাতায় আলোর নাচনের মতোই বাঙালির মনেও লেগেছে রঙের দোলা।

বসন্তের পূর্ণতার এ দোলা ছড়িয়ে পড়–ক বাংলাদেশের সর্বত্র এবং সারা পৃথিবীর সকল বাঙালির ঘরে ঘরে। কোকিলের কুহুতান, দখিনা হাওয়া, ঝরা পাতার শুকনো নুপুরের নিক্কন, প্রকৃৃতির মিলন, সব এ বসন্তেই।

এদিকে বসন্ত উৎসব ১৪২৪ উপলক্ষে আজ খুলনা বিশ্ববিদ্যালয়ের অদম্য বাংলার সামনে বাংলা ডিসিপ্লিন কর্তৃক আয়োজিত দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে সকাল সাড়ে ৭ টায় ক্যাম্পাসে শোভাযাত্রা, ৮ টায় হাজার বছরের বাংলা কবিতা ও গান এবং বিকেল ৪ টায় সাংস্কৃতিক অনুষ্ঠান।


এক্সক্লুসিভ


সাক্ষাৎকার

Ad Space

আইন-আদালত


শিল্প-সাহিত্য

Ad Space

ভ্রমণ

ফিচার

Ad Space

পরিবেশ

Ad Space

আবহাওয়া

Ad Space

রাশিফল


Ad Space