খুলনায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের কর্মশালা


ডিসেম্বর ১৯ ২০১৭

স্টাফ রিপোর্টার: ২৩ ডিসেম্বর-২০১৭ জাতীয় ভিটামিন ‘‘এ’ প্লাস ক্যাম্পেইন-এর ২য় রাউন্ড পালন উপলক্ষ্যে মঙ্গলবার (১৯ ডিসেম্বর) খুলনা  সামছুর রহমান রোডস্থ স্কুল হেলথ ক্লিনিকে খুলনার সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন  খুলনার সিভিল সার্জন ডাঃ এ এস এম আবদুর রাজ্জাক ।

সভায় সিভিল সার্জন জানান, বাংলাদেশ থেকে অপুষ্টি জনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টি জনিত শিশুমৃত্যু প্রতিরোধের লক্ষ্যে ২৩ ডিসেম্বর শনিবার সারাদেশের ন্যায় খুলনাতেও ৬-১১ মাস বয়সী সকল শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিট ‘এ’ ক্যাপসুল (১ লাখ আইইউ) এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন     ‘এ’ ক্যাপসুল (২ লাখ আইইউ) খাওয়ানো হবে। খুলনার ৯টি উপজেলায় এক হাজার সাতশ ৬০টি টিকাদান কেন্দ্রের মাধ্যমে মোট এক লাখ ৭০ হাজার একশ ৫০ জন শিশুকে ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। খুলনা সিটি কর্পোরেশন এলাকার লক্ষ্যমাত্রা হচ্ছে- ৫৮০টি কেন্দ্রে মোট ৯১ হাজার আটশ ৪২ জন।

তিনি আরও জানান, সকাল  আটটা থেকে একটানা বিকেল চারটা পর্যšত ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে এবং এ সাথে প্রচার করা হবে স্বাস্থ্যবার্তাসমূহ। ক্যাপসুল খালি পেটে খাওয়ানো যাবে না। এতে সাধারণত কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই।  ৬ মাস থেকে পাঁচ বছর পর্যন্ত যেহেতু শিশুদের ভিটামিন ‘এ’ সমৃদ্ধ খাবার খাওয়ানো যায় না তাই এ সময়টাতে সম্পূরক ভিটামিন হিসেবে এ ক্যাপসুল খাওয়ানো হয়ে থাকে। এতে করে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। তিনি বলেন, জনসচেতনতা বৃদ্ধির ফলে ইতোমধ্যে দেশে মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুহার কমেছে।  বর্তমানে প্রতি হাজার জীবিত শিশু জন্মে শিশুমৃত্যু মাত্র ১৬টি।  তিনি জনজীবনে আতঙ্ক সৃষ্টি করে এমন কোন সংবাদ পরিবেশন না করা এবং জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ব্যাপক প্রচার-প্রচারণার জন্য সাংবাদিকদের সহায়তা কামনা করেন।

খুলনা সিভিল সার্জন অফিস এবং খুলনা সিটি কর্পোরেশনের যৌথ আয়োজনে এ কর্মশালায়  অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন বিটিভি খুলনা জেলা সংবাদদাতা মকবুল হোসেন মিন্টু, ঢাকা টাইমসের প্রতিনিধি শেখ আবু হাসান এবং ডেপুটি সিভিল সার্জন ডা. শেখ মোঃ আতিয়ার রহমান।

কর্মশালায় খুলনা জেলা তথ্য অফিসের উপপরিচালক ম. জাভেদ ইকবাল, খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুবীর কুমার রায়, খুলনা সিটি কর্পোরেশনের সহকারী মেডিকেল অফিসার, পিআইডি ও বেতার প্রতিনিধিসহ খুলনায় কর্মরত প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

 

 


এক্সক্লুসিভ


সাক্ষাৎকার

Ad Space

আইন-আদালত


শিল্প-সাহিত্য

Ad Space

ভ্রমণ

ফিচার

Ad Space

পরিবেশ

Ad Space

আবহাওয়া

Ad Space

রাশিফল


Ad Space