খুবিতে শিক্ষার্থীদের জন্য সেন্ট্রাল ডাটাবেজ হচ্ছে: উপাচার্য


ডিসেম্বর ১২ ২০১৭

স্টাফ রিপোর্টার: মঙ্গলবার (১২ ডিসেম্বর) বেলা ২ টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের কনফারেন্স রুমে ইমপ্রুভমেন্ট প্লান শীর্ষক তৃতীয় কর্মশালা অনুষ্ঠিত হয়। ডিসিপ্লিন প্রধান ও সেলফ এ্যাসেসমেন্ট (এসএ) কমিটির সভাপতি প্রফেসর ড. কাজী জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

তিনি বলেন খুলনা বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার গুণগত মান্নোয়নে হেকেপ এবং সিইটিএল এর প্রচেষ্টা অব্যাহত রয়েছে এবং দ্বিতীয় ধাপে এখন বিভিন্ন ডিসিপ্লিনে ইমপ্রুভমেন্ট প্লান প্রণয়নের কাজ চলছে। পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিন আজ তাদের যে চার বছর মেয়াদী উন্নয়ন পরিকল্পনা তুলে ধরলো তার বিভিন্ন দিক পর্যালোচনা করে চূড়ান্ত করলে এটি একটি ভালো পরিকল্পনা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি এই প্রচেষ্টার সাথে সম্পৃক্ত সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান। উন্নয়ন পরিকল্পনার বেশ কয়েকটি দিকে আলোকপাত করে উপাচার্য বলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য সেন্ট্রাল ডাটাবেজ তৈরির উদ্যোগ নেয়া হয়েছে। আগামী ১ জানুয়ারিতে নতুন যে ব্যাচের শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে তাদের দিয়েই এই সেন্ট্রাল ডাটাবেজ তৈরির কাজ শুরু হবে। পর্যায়ক্রমে সকল শিক্ষার্থীকে এই ডাটাবেজের আওতায় আনা হবে। এই ডাটাবেজ বহুমুখী কাজে ব্যবহার করা যাবে বলেও তিনি উল্লেখ করেন। এছাড়া অবকাঠামোগত সংকট নিরসনে চলতি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের কাজ এগিয়ে চলেছে এবং শিক্ষা ও গবেষণার মান্নোয়নে আইকিউএসি এবং সিইটিএল এর প্রচেষ্টায় সকল দিক পর্যালোচনা করে পর্যায়ক্রমে ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন আমরা চাই সম্মিলিত প্রচেষ্টায় বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষার গুণগতমান অর্জনে সাফল্য অর্জন করতে। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর এ কে ফজলুল হক এবং আইকিউএসির পরিচালক প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান। কর্মাশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ও কর্মশালাটি সঞ্চালনা করেন এসএ কমিটির সদস্য ডিসিপ্লিনের সিনিয়র শিক্ষক প্রফেসর দিলীপ কুমার দত্ত। পাওয়াপয়েন্টে ইমপ্রুভমেন্ট প্লান উপস্থাপন করেন ডিসিপ্লিনের শিক্ষক ও এসএ কমিটির সদস্য প্রফেসর ড. আব্দুল্লাহ হারুন চৌধুরী। উপস্থাপিত ইমপ্রুভমেন্ট প্লানের উপর পর্যবেক্ষণ তুলে ধরেন প্রফেসর ড. এম রকীব উদ্দিন, প্রফেসর ড. মোহাম্মদ বশীর আহমেদ, প্রফেসর ড. এস এম মাহবুবুর রহমান, প্রফেসর ড. মোঃ মনিরুজ্জামান, প্রফেসর ড. মোঃ মনিরুল ইসলাম, প্রফেসর ড. মোঃ আব্দুর রউফ, প্রফেসর ড. মোঃ আতিকুল ইসলাম প্রমুখ। কর্মশালায় বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধান, ছাত্রবিষয়ক পরিচালক, আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. কামরুল হাসান তালুকদারসহ সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষকবৃন্দ অংশ নেন।

 


এক্সক্লুসিভ


সাক্ষাৎকার

Ad Space

আইন-আদালত


শিল্প-সাহিত্য

Ad Space

ভ্রমণ

ফিচার

Ad Space

পরিবেশ

Ad Space

আবহাওয়া

Ad Space

রাশিফল


Ad Space