ইজিবাইক নিয়ন্ত্রণ সংক্রান্ত এক সভা অনুষ্ঠিত


ডিসেম্বর ৫ ২০১৭

স্টাফ রিপোর্টার: খুলনা মহানগরীর যানজট নিরসন ও সুশৃঙ্খলভাবে যানবাহন চলাচলের লক্ষ্যে ইজিবাইক নিয়ন্ত্রণ সংক্রান্ত এক সভা মঙ্গলবার (৫ডিসেম্বর) বিকেলে নগর ভবনের জিআইজেড মিলনায়তনে সিটি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ-খুলনার চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ ও খুলনা-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান। ইতোপূর্বে অনুষ্ঠিত এ সংক্রান্ত সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের লক্ষ্যে খুলনা সিটি কর্পোরেশন এ সভার আয়োজন করে।

সভায় বক্তারা নগরীতে ক্রমবর্ধমান যানজট নিরসণের ওপর গুরুত্বারোপ করে বলেন, বিদ্যমান সড়কের আয়তনের বিপরীতে বর্তমানে কয়েকগুণ বেশী যানবহান চলাচল করছে। বর্ধিত যানবাহনের চাপে নগরীতে চলাচলের ক্ষেত্রে নগরবাসীর প্রতিনিয়ত ভোগান্তি পোহাতে হচ্ছে। নগরীর অভ্যন্তরের ইজিবাইকসহ নগরীর আশপাশ এলাকা থেকে আসা ইজিবাইক এবং গুরুত্বপূর্ণ মোড়সমূহে যত্রতত্র ইজিবাইক ও রিক্সা রাখার কারণে জানজটের তীব্রতা বেড়েই চলেছে। এর থেকে পরিত্রাণের জন্য অনুমোদিত ইজিবাইক চিহ্নিত করাসহ জরুরী ভিত্তিতে এ সংক্রান্ত একটি নীতিমালা প্রণয়ন করা প্রয়োজন বলে বক্তারা উল্লেখ করেন।

সভায় মহামান্য হাইকোর্ট ও মন্ত্রণালয়ের নির্দেশনার আলোকে মহাসড়কসমূহে ইজিবাইক চলাচল বন্ধ, অনুমোদিত ইজিবাইকসমূহে লাল রঙকরণ এবং চালকদের নীল রঙের প্যান্ট ও সবুজ রঙের শার্ট পরিধান, শিক্ষার্থী ও অফিস গমনেচ্ছুদের সুবিধার্থে খানজাহান আলী ও যশোর রোডে ইজিবাইকের সংখ্যা সীমিতকরণ, চালকের লাইসেন্স প্রদানের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম ৮ম শ্রেণী পাশ ও বয়স ১৮ বছরের উর্ধ্বে এবং নগরীর বাসিন্দাদের অগ্রাধিকার প্রদান, চালকদের দক্ষতা বৃদ্ধিতে ড্রাইভিং ও ট্রাফিক আইন সম্পর্কে যথাযথ প্রশিক্ষণ প্রদান এবং ইজিবাইক রেজিষ্ট্রেশনের ক্ষেত্রে নিজস্ব মালিকানাধীন ইজিবাইক চালককে অগ্রাধিকার প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া নির্ধারিত ফরম-এর মাধ্যমে আবেদন গ্রহণ সহ আগামী ১৫ জানুয়ারী ২০১৮ তারিখে মধ্যে নগরীতে ইজিবাইক চলাচল সংক্রান্ত নীতিমালা চুড়ান্ত করা হবে মর্মে সিদ্ধান্ত নেয়া হয়।

কেসিসি’র প্যানেল মেয়র রুমা খাতুন, কাউন্সিলর শেখ মোঃ গাউসুল আযম, মোঃ শামসুজ্জামান মিয়া স্বপন, মোঃ সাইফুল ইসলাম, প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালা, সচিব মোঃ ইকবাল হোসেন, প্রধান রাজস্ব কর্মকর্তা মোঃ আরিফ নাজমুল হাসান, প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মোঃ নাজমুল ইসলাম, সিনিয়র লাইসেন্স অফিসার (ভারপ্রাপ্ত) এসকেএম তাছাদুজ্জামান, লাইসেন্স অফিসার খান হাবিবুর রহমান, সমাজসেবক হাজী মোঃ মোতালেব মিয়া, আসাদুজ্জামান রাসেল, একতা ইজিবাইক সমিতির সভাপতি সেখ মাসুদুল হক, সাধারণ সম্পাদক মোঃ হারুন-অর-রশিদ সহ ইজিবাইক সমিতির মোঃ নবীন হাওলাদার, মোঃ জহিরুল ইসলাম রানা, মোঃ মিদুল শেখ, লাভলী, মোঃ রিজাউল ইসলাম, মোঃ আনোয়ার মুন্সী শিমুল প্রমুখ সভায় বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন।

 

 

 

এক্সক্লুসিভ

সাক্ষাৎকার

আইন-আদালত

শিল্প-সাহিত্য

ভ্রমণ

ফিচার

পরিবেশ

আবহাওয়া

রাশিফল


Ad Space