রাখাইন রাজ্যের জেনারেলকে প্রত্যাহার


নভেম্বর ১৩ ২০১৭

এসবিনিউজ ডেস্ক: মিয়ানমারের রাখাইন রাজ্যের দায়িত্বে থাকা সেনাবাহিনীর ওয়েস্টার্ন কমান্ডের প্রধান মেজর জেনারেল মাউং মাউং সোয়েকে দায়িত্ব থেকে সরিয়ে নেওয়া হয়েছে। তবে কি কারণে তাকে সরিয়ে নেওয়া হয়েছে সে বিষয়ে কোনো তথ্য জানা যায়নি।

সোমবার (১৩ নভেম্বর) দেশটির সেনাবাহিনীর গণমাধ্যমবিষয়ক এক কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। এর আগে গত শুক্রবার (১০ নভেম্বর) তাকে প্রত্যাহারের ঘোষণা দেয় মিয়ানমার সেনাবাহিনী।

সোয়ের স্থলাভিষিক্ত হচ্ছেন ব্রিগেডিয়ার জেনারেল সোয়ি তিন্ত নেইং, যিনি এতোদিন সেনাবাহিনীর লজিস্টিক ডিরেক্টর হিসেবে কর্মরত ছিলেন।

মিয়ানমারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মেজর জেনারেল আয়ে লুইন জানান, সোয়েকে কী কারণে প্রত্যাহার করা হয়েছে তা আমার জানা নেই। তবে তাকে এখনও নতুন কোনো স্থানে পদায়ন করা হয়নি, আপাতত রিজার্ভ রাখা হয়েছে।

মূলত সোয়ের দায়িত্ব থাকাকালেই রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর জাতিগত নির্যাতন, হত্যা, ধর্ষণ, দমন-পীড়ন অভিযান শুরু হয়, যা এখনও অব্যাহত রয়েছে।

গত ২৫ আগস্ট থেকে নতুন করে শুরু হওয়া ওই নির্যাতনে ৬ লাখের বেশি রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। আর আগে থেকে অবস্থান করা রোহিঙ্গার সংখ্যা প্রায় ৪ লাখ।

এক্সক্লুসিভ

সাক্ষাৎকার

আইন-আদালত

শিল্প-সাহিত্য

ভ্রমণ

ফিচার

পরিবেশ

আবহাওয়া

রাশিফল


Ad Space