দক্ষিণ এশিয়া স্যাটেলাইটে যোগ দিল বাংলাদেশ


মার্চ ২৩ ২০১৭

এসবিএন ডেস্ক : দক্ষিণ এশিয়ার স্যাটেলাইট উৎক্ষেপণের বিষয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে বৃহস্পতিবার একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ এবং ভারত সরকারের পক্ষে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা নিজ নিজ পক্ষে চুক্তি সই করবেন।

বিটিআরসি কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এই চুক্তির মাধ্যমে বাংলাদেশ ভারতের উদ্যোগে উৎক্ষেপণ হতে যাওয়া সাউথ এশিয়া স্যাটেলাইটে আনুষ্ঠানিকভাবে যোগ দিল।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, ‘সাউথ এশিয়া স্যাটেলাইট’ এর ১২টি  ট্রান্সপন্ডারের মধ্যে একটি বিনামূল্য পাচ্ছে বাংলাদেশ এবং তা যেভাবে ইচ্ছা ব্যবহার করা যাবে।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, ‘এটি উৎক্ষেপণে ৪০ কোটি ডলার খরচ হবে। এ স্যাটেলাইট প্রায় প্রস্তুত রয়েছে, খুব শিগগিরই উৎক্ষেপণ সম্ভব হবে।’

অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ‘এ যুগান্তকারী চুক্তির ফলে সার্ক অঞ্চল স্যাটেলাইটের মতো হাইটেক সহযোগিতায় যুক্ত হলাম। শুধু বাংলাদেশ নয়, এ অঞ্চলের অন্যান্য দেশও যুক্ত হয়েছে। এ পাশাপাশি অন্যান্য অঞ্চলে বার্তা যাবে যে আমরা কোনো অংশে পিছিয়ে নেই।’

দেশের বাইরে থাকা ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম একটি অডিও বার্তায় চুক্তি স্বাক্ষরকারীদের অভিনন্দন জানান। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব শহিদুল হক, ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর শিকদার, বিটিআরসি ভাইস চেয়ারম্যান আহসান হাবিব খানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত  ছিলেন।

উল্লেখ্য, কৃত্রিম উপগ্রহটি উৎক্ষেপণের সমস্ত ব্যয়ভার বহন করছে ভারত সরকার। ভারতের উদ্যোগে সার্কসহ আশপাশের কয়েকটি দেশ মিলে দক্ষিণ এশিয়া স্যাটেলাইট উৎক্ষেপণ করবে। ইতিমধ্যে নেপাল, ভুটান, ইন্দোনেশিয়াসহ ছয়টি দেশ এ কার্যক্রমে অংশগ্রহণের জন্য সম্মতি দিয়েছে। তবে পাকিস্তান ও আফগানিস্তান এ কার্যক্রমে অংশ নেবে না।

 

এক্সক্লুসিভ

সাক্ষাৎকার

আইন-আদালত

শিল্প-সাহিত্য

ভ্রমণ

ফিচার

পরিবেশ

আবহাওয়া

রাশিফল


Ad Space