বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ ♦ ৩ আশ্বিন ১৪২৬

Select your Top Menu from wp menus

৬০ বছরে ২ লাখ ম্যাচ খেলে ৭ হাজার উইকেট

স্পোর্টস ডেস্ক: ৮৫ বছর বয়স পর্যন্ত দুই লাখ ক্রিকেট ম্যাচ খেলে ৭ হাজার উইকেট নিয়েছেন বলে দাবি করেছেন ক্যারিবিয়ান কিংবদন্তি স্যার গারফিল্ড সোবার্সের এক সর্তীথ। তার নাম সেসিল রাইট। জন্ম জামাইকায়। ক্রিকেট ক্যারিয়ারে বয়স ৬০ পেরিয়েছেন। এখনও অবসর নেননি। এই বছরের ৭ সেপ্টেম্বর তিনি তার বুট জোড়া তুলে রাখবেন বলে জানিয়েছেন।

ইংল্যান্ডের বিখ্যাত ক্রিকেটার উইলফ্রেড রোডসের ক্রিকেট ক্যারিয়ার ছিল ৩০ বছর ৩১৫ দিনের। ডেনিস ব্র্যায়ান ক্লোস নামের আরেক ইংরেজ খেলেছেন ২৭ বছর। সেখানে সেসিল রাইট ৬০ বছর ধরে ক্রিকেট খেলছেন! ৫২ বছর বয়সে রোডস খেলেছেন আন্তর্জাতিক ক্রিকেট। তাই বলে ৮৫ বছরে বয়সে ক্রিকেট! ভাবতে অবাক লাগলেও এটাই সত্য। সেসিলের ক্রিকেট বিশ্বে আবির্ভাব ঘটে জামাইকার হয়ে। প্রতিপক্ষ ছিল বার্বাডোজ। যে দলে ছিলেন ক্যারিবিয়ান কিংবদন্তি স্যার গারফিল্ড সোবার্স, ওয়েশ হেলের মতো ক্রিকেটাররা।

সেসিলের দাবি, তিনি দুই লাখ ক্রিকেট ম্যাচ খেলে ফেলেছেন। উইকেট নিয়েছেন সাত হাজারের বেশি। তিন বছর ওয়েস্ট ইন্ডিজে খেলার পর তিনি চলে যান ইংল্যান্ডে। এনিড নামে এক নারীকে বিয়ে করে ইংল্যান্ডেই থেকে যান তিনি। এত বয়স অবধি খেলার রহস্য ফাঁস করেছেন তিনি।

সেসিলের দাবি, আর পাঁচ জন যা খান, তার মেনুতেও থাকে মোটামুটি একই খাবার। কিন্তু তিনি নাকি বিয়ার ছাড়া কিছুই পান করেন না। অলস জীবন কাটানো একদম অপছন্দ তার। তাই চিন্তায় রয়েছেন আগামী সপ্তাহে ক্রিকেট থেকে অবসর নেয়ার পর কীভাবে কাটাবেন অবসর সময়।-সূত্র আনন্দবাজার

Related posts