বুধবার, ২১ অগাস্ট ২০১৯ ♦ ৬ ভাদ্র ১৪২৬

Select your Top Menu from wp menus

২২-২৩ জুলাই উপক’লীয় পানি সম্মেলন

স্টাফ রিপোর্টার: দ্বিতীয় উপকূলীয় পানি সম্মেলন-খুলনা সফল করার লক্ষ্যে প্রস্তুতি কমিটির এক সভা মঙ্গলবার (১১ জুন) নগর ভবনের জিআইজেড মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন কমিটির উপদেষ্টা পরিষদের আহবায়ক খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। আগামী ২২ ও ২৩ জুলাই খুলনা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে উপকূলীয় পানি সম্মেলনের আয়োজন করা হবে।  স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো: তাজুল ইসলাম’কে সম্মেলনে প্রধান অতিথি করা হবে মর্মে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া সভায় পানি সম্মেলন সফল করার লক্ষ্যে একটি কার্যনির্বাহী কমিটি ও ৫টি উপকমিটি গঠন করা হয়।

প্রস্তুতি সভায় সিটি মেয়র বলেন, উপকূলীয় অঞ্চলে সুপেয় পানির সংকট দিন দিন প্রকট হচ্ছে। ভূগর্ভস্থ পানির স্তর নেমে যাওয়া, জলাশয় ভরাট এবং লবনাক্ততা এর মূল কারণ। এ অবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে উপকূলীয় অঞ্চলে সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করতে হবে। তিনি বলেন, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের পানির চাহিদা পুরণের জন্য ভূগর্ভস্থ পানি সংরক্ষণ ও সরবরাহের পাশাপাশি বৃষ্টির পানি সংরক্ষণ করা দরকার। উপকূলীয় এলাকায় অবাধে লবন পানির প্রবাহের কারণে মিঠা পানির জলাশয় এবং পুকুরগুলোর পানিও এখন পানের অযোগ্য হয়ে পড়েছে। তিনি উপকূলীয় অঞ্চলের পানীয় জলের সংকট নিরসনে ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট নির্মাণের পাশাপাশি পুকুরের পানি আবার পানের উপযোগী করে তোলার ওপর গুরুত্বারোপ করেন।

সভায় ওয়ার্ল্ডভিশনের মোহাম্মদ নুরুল আলম রাজু’কে আহবায়ক ও এ্যাওসেড-এর শামীম আরেফীন’কে সদস্য সচিব করে একটি কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়। এছাড়া খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. দীলিপ কুমার দত্তকে আহবায়ক ও ওয়ার্ল্ডভিশনের নির্মল সরকার’কে সদস্য সচিব করে নলেজ এন্ড টেকনিক্যাল, নবলোক-এর মোস্তাফিজুর রহমান’কে আহবায়ক ও এ্যাওসেড-এর হেলেনা খাতুন’কে সদস্য সচিব করে কমিউনিকেশন ও ইনভাইটেশন, রূপান্তর-এর মো: ফারুক আহমেদ’কে আহবায়ক ও ওয়ার্ল্ডভিশনের মো: তৌহিদুল আলম’কে সদস্য সচিব করে পাবলিকেশন, পানি অধিকার কমিটির হুমায়ুন কবির ববি’কে আহবায়ক ও ওয়ার্ল্ডভিশনের সৈয়দ নুর-ই-আলম’কে সদস্য সচিব করে ডেকোরেশন ও আপ্যায়ন এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর শরীফ হাসান লিমন’কে আহবায়ক ও ওয়ার্ল্ডভিশনের মো: জাহিদুর রহমান’কে সদস্য সচিব করে সাউন্ড ইভেন্টস উপকমিটি গঠন করা হয়।

কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম সচিব) পলাশ কান্তি বালা, রূপান্তর-এর নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ, পানি অধিকার কমিটির সভাপতি রেহানা আক্তার, খুলনা জেলা পরিষদের সদস্য জয়ন্তী রাণী সরদার, রূপসা ডিগ্রী মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ফ ম আব্দুস সালাম, কেয়ার-বাংলাদেশের প্রতিনিধি আব্দুল মতিন তালুকদার, ওয়ার্ল্ডভিশনের প্রতিনিধি ইকবাল আজাদ প্রমুখ সভায় বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন।

Related posts