শনিবার, ২০ এপ্রিল ২০১৯ ♦ ৭ বৈশাখ ১৪২৬

Select your Top Menu from wp menus

হোমিওপ্যাথি মানুষের কাছে জনপ্রিয় চিকিৎসা পদ্ধতি: মেয়র

স্টাফ রিপোর্টার: খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, আবহমান কাল থেকে এ দেশের মানুষ যাদের কাছ থেকে সহজে স্বাস্থ্যসেবা পেয়ে আসছে তারা হল হোমিওপ্যাথি ডাক্তার। স্বল্প ব্যয়ে চিকিৎসাসেবা পাওয়া যায় বিধায় সাধারণ মানুষের নিকট এই চিকিৎসা পদ্ধতি এখনো জনপ্রিয়। তিনি বলেন, মানবসেবার মহৎ উদ্দেশ্য নিয়ে কাজ শুরু করেছিলেন বিধায় হোমিও চিকিৎসা বিজ্ঞানের জনক ডা. স্যামুয়েল হ্যানিমেন আজ পৃথিবীব্যাপী পরিচিত একটি নাম। তার চিকিৎসা পদ্ধতিও পৃথিবীব্যাপী প্রসার লাভ করেছে।
সিটি মেয়র শনিবার (১৩এপ্রিল) নগরীর সিএসএস আভা সেন্টারে আয়োজিত বিজ্ঞান সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। চিকিৎসা বিজ্ঞানের জনক ডা. স্যামুয়েল হ্যানিমেনের ২৬৪তম জন্মবার্ষিকী পালন উপলক্ষে বাংলাদেশ হোমিওপ্যাথি গবেষণা পরিষদ-খুলনা দিনব্যাপী এ সেমিনারের আয়োজন করে।
সিটি মেয়র আরো বলেন, স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হোমিওপ্যাথিক বোর্ড গঠনের মাধ্যমে হোমিও চিকিৎসকদের সম্মানিত করেছিলেন। মানবসেবার মাধ্যমে এ সম্মান অক্ষুন্ন রাখতে হবে। তিনি বলেন, বর্তমান সরকার চিকিৎসা ক্ষেত্রে আমূল পরিবর্তনে কাজ করছে। এ পরিবর্তনের সাথে তাল মিলিয়ে তিনি হোমিও চিকিৎসকদের সেবার মনোভাব নিয়ে কাজ করার আহবান জানান।
পরিষদের কেন্দ্রীয় সভাপতি ডা. অপূর্ব কুমার দাশ-এর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসি’র কাউন্সিলর জেড এ মাহমুদ ডন, বাংলাদেশ হোমিওপ্যাথি গবেষণা পরিষদ-খুলনা জেলা শাখার উপদেষ্টা ও কেসিসি’র সংরক্ষিত আসনের কাউন্সিলর পারভীন আক্তার, বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ডের সদস্য ডা. মো: আনিসুর রহমান মিন্টু ও ডা. মো: ইসরাফিল হোসেন মুন্সি। সেমিনারে মূল বিষয়ের ওপর আলোকপাত করেন পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ডা. মো: শাহারিয়ার কবির ও খুলনা বিভাগীয় সহ-সভাপতি ডা. শেখ জালাল উদ্দিন। সেমিনার উদ্বোধন করেন বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ডের চেয়ারম্যান ডা. দিলীপ কুমার রায়, স্বাগত বক্তৃতা করেন খুলনা বিভাগীয় সভাপতি ডা. মো: ঈমান আলী এবং সঞ্চালনা করেন খুলনা বিভাগীয় সাধারণ সম্পাদক ডা. মো: মোস্তাফিজুর রহমান। অন্যান্যের মধ্যে গবেষণা পরিষদের যশোর জেলার সাধারণ সম্পাদক ডা. হাসানুজ্জামান মুন্না, ফর্টিস স্কর্টসের কার্ডিওলজিস্ট ডা. মাসুদ করিম, হোমিও চিকিৎসক ডা. দেবাশিষ রানা প্রমুখ সেমিনারে বক্তৃতা করেন। হোমিওপ্যাথি ডাক্তারগণ সেমিনারে অংশগ্রহণ করেন।

Related posts