সুন্দরবন আমাদের গর্বের জায়গা: মেয়র খালেক


নভেম্বর ৪ ২০১৮

স্টাফ রিপোর্টার: আন্তর্জাতিক ডলফিন দিবস-২০১৮ উপলক্ষে রোববার (৪নভেম্বর) নগরীর শহীদ হাদিস পার্কে শুরু হয়েছে পক্ষকালব্যাপী শুশুক মেলা। মেলার উদ্বোধন করেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মেয়র বলেন, সুন্দরবন আমাদের গর্বের জায়গা। ১৯৯৭ সালে এটি বিশ্ব ঐতিহ্যের অংশ হয়েছে, কিন্তু এই বনের সংরক্ষণে আমরা সচেতন নই। সুন্দরবনের সাথে যাদের জীবন ও জীবিকা জড়িত তারা সচেতনতার অভাবে বিষ দিয়ে মাছ শিকার করছে, অবৈধভাবে সুন্দরবনের ঐতিহ্য সুন্দরীকাঠ, গোলপাতাসহ অন্যান্য বনজ সম্পদ চুরি করে সুন্দরবনকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে জানানো হয়, সুন্দরবনে প্রধানত ইরাবতী ও গাঙ্গেয় ডলফিল বা শুশুক দেখতে পাওয়া যায়। এছাড়া আরো ১০ প্রজাতির শুশুক সুন্দরবন এলাকায় দেখা যায়। জলভাগে শুশুক বা ডলফিনের উপস্থিতি প্রমান করে এই এলাকায় জলজ প্রাণির বসবাসের উপযোগী পরিবেশ বিদ্যমান।

বন অধিদপ্তরের বন সংরক্ষক মোঃ জাহিদুল কবিবের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন আইইউসিএন এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ রকিবুল আমিন এবং ইউএনডিপি’র প্রোগ্রাম স্পেশালিস্ট  আরিফ মোঃ ফয়সাল। স্বাগত বক্তৃতা করেন খুলনা বিভাগীয় বন কর্মকর্তা মোঃ মদিনুল আহসান।

ইউএনডিপি বাংলাদেশ, গ্লোবাল এনভয়রনমেন্ট ফ্যাসিলিটি, আইইউসিএন এবং সিএনআরএস আয়োজিত মেলাটি চলবে ১৫ নভেম্বর পর্যন্ত। দিবসের এবারের প্রতিপাদ্য ‘শুশুক ডলফিন থাকে যদি, ভালো থাকবে মোদের নদী’।


এক্সক্লুসিভ


সাক্ষাৎকার

Ad Space

আইন-আদালত


শিল্প-সাহিত্য

Ad Space

ভ্রমণ

ফিচার

Ad Space

পরিবেশ

Ad Space

আবহাওয়া

Ad Space

রাশিফল


Ad Space